ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিবিয়ানা গ্যাস ফিল্ডের ভূকম্পন: ক্ষতিগ্রস্থদের অর্থ প্রদানের দাবিতে মিশিগানে সমাবেশ

রফিকুল হাসান চৌধুরী তুহিন, যুক্তরাষ্ট্র থেকে 

প্রকাশিত: ১২:১৩, ১৮ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১২:১৪, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

বিবিয়ানা গ্যাস ফিল্ডের ভূকম্পন: ক্ষতিগ্রস্থদের অর্থ প্রদানের দাবিতে মিশিগানে সমাবেশ

ক্ষতিগ্রস্থদের অর্থ প্রদানের দাবিতে মিশিগানে সমাবেশ

জনগণের জানমাল রক্ষায় কোন রকম পূর্ব প্রস্তুতি ছাড়াই রক্ষনাবেক্ষন কাজ চলাকালে বাংলাদেশের বৃহৎ জ্বালানি উৎপাদনকারী কোম্পানি হবিগঞ্জের নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস ফিল্ড কতৃপক্ষ কতৃক ভূকম্পন সৃষ্টির প্রতিবাদ এবং তৎসংশ্লিষ্ট ভয়াবহ ঘটনার শিকার ক্ষতিগ্রস্থ বাড়ি-ঘরের মালিকদের আর্থিক ক্ষতিপূরণ প্রদানের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মিশিগানে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সংশ্লিষ্ট রাজ্যে বসবাসরত হবিগঞ্জের উপজেলা নবীগঞ্জের প্রবাসীদের উদ্দ্যোগে গঠিত নবীগঞ্জ এসোসিয়েশন অব মিশিগান,ইউএস গত রবিবার দুপুরে ওয়ারেন সিটিস্থ বিসমিল্লাহ কাবাব এন্ড কারী রেস্টুরেন্টে এই সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন,মো: আনোয়ারুর রহমান. এসময় মো : জাহাঙ্গীর হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত এই সভায় অন্যদের মাঝে বক্তব্য রাখেন,দেওয়ান আকমল চৌধুরী,ইকবাল কবির,মুকিত আহমেদ কেনু,মাসুদ আহমেদ,মোবাশ্বির হোসেন চৌধুরী,মো. হাসিদ আহমেদ,আব্দুল হাই ,মো: নূর মিয়া, নুরুল হক, তারেক আহমেদ ,জুয়েল আহমেদ, কদর আলী সহ প্রমুখ ব্যক্তিবর্গ।সভায় বক্তারা ওই ভূকম্পনে নবীগঞ্জের ইনাতগঞ্জ এলাকায় কয়েক'শ বাড়ি-ঘর ক্ষতিগ্রস্থ হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বিবিয়ানা গ্যাস ফিল্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা কোন রকম পূর্ব সচেতনতা মূলক প্রস্তুতি না নিয়ে রক্ষনাবেক্ষন কার্যক্রম পরিচালনা করা সঠিক হয়নি.ফলে সৃষ্ট ভূকম্পনের শিকার হলেন আশপাশে বসবাসরত সাধারণ মানুষ.যার প্রভাবে বাড়ি বাড়ি ফাটল সৃষ্টি সহ নানাভাবে আর্থিক ক্ষতিগ্রস্থ হন এসব পরিবার।

অথচ ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদানে গড়িমসি করছে বিবিয়ানা কতৃপক্ষ.উপরোন্ত সংশ্লিষ্ট ঘটনা তদন্তে গঠিত কমিটি প্রকৃত সত্য উল্লেখ না করে মনগড়া রিপোর্ট প্রকাশ করে বিবিয়ানা কতৃপক্ষকে দায় মুক্তি দিতে চেয়েছে.যা মোটেও কাম্য নয়.বক্তারা তদন্ত কমিটির প্রকাশিত রিপোর্ট প্রত্যাখ্যান করে অবক্ষতি প্রকৃত ঘটনার রিপোর্ট ও ক্ষতিগ্রস্থ বাড়ি ঘরের মালিকদেরকে ন্যায্য আর্থিক ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন.অন্যথায় প্রবাস ও দেশে এ নিয়ে আরো তীব্র থেকে তীব্রতর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন প্রবাসী নবীগঞ্জবাসী.

সম্প্রতি হবিগঞ্জের বিবিয়ানা গ্যাস ফিল্ডে রক্ষনাবেক্ষন কাজ চলাকালে আকস্মিক ভূকম্পনে ইনাতগঞ্জ এলাকার প্রায় কয়েক'শ বাড়ি ঘর ক্ষতিগ্রস্থ হয়।

এসআর

×