ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

খবর রয়টার্সের

অ্যাপলের বিরুদ্ধে ফরাসি ডেভেলপারদের মামলা 

প্রকাশিত: ১২:২১, ২ আগস্ট ২০২২; আপডেট: ১৩:৪৭, ২ আগস্ট ২০২২

অ্যাপলের বিরুদ্ধে ফরাসি ডেভেলপারদের মামলা 

অ্যাপল কম্পোনী

অ্যাপ স্টোর ফি নিয়ে ফরাসি অ্যাপ ডেভেলপাররা অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। 


অ্যাপল এর বিরুদ্ধে সোমবার ফরাসি অ্যাপ বিকাশকারীরা  মামলার অভিযেগে বলেছে যে, আইফোন নির্মাতাকে তাদের অ্যাপ স্টোর ব্যবহার করার জন্য অতিরিক্ত চার্জ দিতে বাধ্য করেছে যা মার্কিন অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘনের জন্য সামিল।


ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডের ফেডারেল আদালতে দায়ের করা অভিযোগ অনুসারে, অ্যাপল অনেকগুলো ডিভাইস এর মধ্যে কেবলমাত্র একটি অ্যাপ স্টোর বাধ্যতামূলক করে iOS-ভিত্তিক মোবাইল ডিভাইসগুলিতে অ্যাপ বিতরণের উপর তার একচেটিয়া ক্ষমতার অপব্যবহার করেছে।


বাদীরা বলেছেন যে,  অ্যাপল নির্দেশ দিয়েছে, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কোম্পানি কুপারটিনোকে ১৪ বছরের জন্য "সুপ্রাকম্পিটিটিভ" ৩০ শতাংশ কমিশন চার্জ প্রদান করতে হবে, সেইসাথে অ্যাপ ডেভেলপারদের প্রতি ৯৯ ডলার বার্ষিক ফি দিতে হবে যা  ভোক্তাদের পছন্দকে দমিয়ে রাখার জন্য যথেষ্ট।


অভিযোগে  আরও বলা হয়েছে যে, অ্যাপলের আচরণের জন্য কোন বৈধ ব্যবসায়িক প্রয়োজনীয়তা বা প্রতিযোগিতামূলক ন্যায্যতা নেই। বরং  অ্যাপলের কার্য্ক্রম প্রতিযোগিতামূলক নায্য বাজারকে  ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে।"


সোমবারের অভিযোগে অ্যাপলের এ ধরণের আচরণের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চায়, পাশাপাশি ফেডারেল অ্যান্টিট্রাস্ট আইন এবং ক্যালিফোর্নিয়া রাজ্য আইন লঙ্ঘনের জন্য তিনগুণ ক্ষতিপূরণ চায়।


বাদীদের প্রতিনিধিত্ব করছেন মার্কিন আইন সংস্থা হ্যাগেনস বারম্যান সোবোল শাপিরো এবং প্যারিস-ভিত্তিক ফায়রুজ মাসমি-দাজি।


সোমবারের মামলাটি অ্যাপলের বিরুদ্ধে আগের হ্যাগেনস বার্ম্যান মামলার মতই যার ফলে গত আগস্টে ছোট iOS ডেভেলপারদের জন্য ১০০ মিলিয়ন ডলার বন্দোবস্ত হয়েছিল যা অ্যাপলের কমিশনকে অতিরিক্ত বলে অভিহিত করেছিল। 


জুন মাসে, ফার্মটি অ্যালফাবেট ইনকর্পোরেটেডের (GOOGL.O) Google এর সাথে তার অ্যাপ স্টোরের ডেভেলপারদের সাথে আচরণের জন্য ৯০ মিলিয়ন ডলারে  সমঝোতায় পৌঁছেছে। 

টিএস

×