ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রাফাহতে হামলা প্রতিরোধে নতুন মিশনে হুতি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১২, ৬ মে ২০২৪

রাফাহতে হামলা প্রতিরোধে নতুন মিশনে হুতি

অস্ত্র হাতে হুতি যোদ্ধারা

জলে হুতি, স্থলে হামাস আর হিজবুল্লাহ। ইসরাইল এবং মার্কিন বাহিনীকে সমুদ্রে বহু আগে থেকেই ঘোল খাওয়াচ্ছে হুতি বিদ্রোহীরা। এবার সরাসরি লোহিত সাগরে মার্কিন নৌবাহিনীকে পরাজিত করার দাবি করেছে হুতিরা। যুক্তরাষ্ট্র বলছে, হুতিকে যেভাবে ঘায়েল করার দরকার ছিল, সেভাবে তারা ঘায়েল করতে পারছে না। হুতিরা জানিয়েছে, গাজার রাফাহতে হামলা প্রতিরোধে নতুন মিশনে নেমেছে তারা। এজন্য লোহিত সাগরের পর এখন ভূমধ্যসাগরেও ইসরাইলগামী জাহাজে আক্রমণ চালাবে তারা। খবর সাবা নিউজের।
আরব নিউজ বলছে, তারা ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করার পরিকল্পনা করছে। ইসরাইলগামী কোনো জাহাজ যদি তাদের ড্রোন ও ক্ষেপণাস্ত্রের নাগালের মধ্যে থাকে তাহলে তারা সেখানে হামলা চালাবে। এক্ষেত্রে ইঙ্গ-মার্কিন জোট পাত্তাও পাবে না। সংবাদমাধ্যমটি জানায়, বিশ্বের সবচেয়ে শক্তিশালী মার্কিন, ব্রিটিশ ও ইউরোপীয় নৌবহরের পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের নৌবাহিনীর বিরুদ্ধে ইয়েমেনের সশস্ত্র বাহিনী কতটা শক্তিশালী তা প্রদর্শন করেছে।

হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিও বলেছেন, ইসরাইল সংশ্লিষ্ট জাহাজের ওপর হামলা এখন ভূমধ্যসাগর পর্যন্ত সম্প্রসারিত করা হবে। ফিলিস্তিনের রাফাহতে পরিকল্পিত হামলা চালালে ইসরাইলের সঙ্গে যোগাযোগকারী সব কোম্পানির জাহাজের ওপর হামলা চালানো হবে। হুতিদের তথ্যমন্ত্রী দাইফ আল্লাহ আল-শামি দাবি করেন, হামলা প্রতিহত করতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র লোহিত সাগর থেকে তাদের বিমানবাহী রণতরী ও অন্যান্য নৌবাহিনীর জাহাজ প্রত্যাহারে বাধ্য হয়েছে।

তিনি বলেন, আগামীতে ভূমধ্যসাগরে ইসরাইলি জাহাজের বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু হবে। মার্কিন বাহিনী বাজেভাবে ব্যর্থ হয়েছে। ইয়েমেনি ক্ষেপণাস্ত্র ও ড্রোন মার্কিন নৌবাহিনীকে পরাজিত করেছে এবং তাদের সামরিক, ক্রুজার, ডেস্ট্রয়ার এবং রণতরী আমাদের নিয়ন্ত্রণে থাকা সমুদ্র থেকে পিছু হটতে শুরু করেছে।

×