ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পুতিন পঞ্চমবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৯, ১৮ মার্চ ২০২৪

পুতিন পঞ্চমবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

ভøাদিমির পুতিন

নিরঙ্কুশ জয় নিয়ে পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভøাদিমির পুতিন। সোমবার প্রকাশিত ফলে ৮৭ শতাংশ ভোট পেয়েছেন তিনি। ফল প্রকাশের পর তিনি বলেন, রুশ গণতন্ত্র পশ্চিমা অনেক দেশের চেয়েও বেশি স্বচ্ছ। একই সঙ্গে মার্কিন গণতন্ত্রকে উপহাস করেন পুতিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের চেয়েও রুশ গণতন্ত্র আরও বেশি উদার।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারকে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি অগ্রসর বলে প্রশংসা করেন। পুতিন বলেন, রাশিয়া অনলাইন ভোটিং পদ্ধতি ব্যবহার করেছে। যাতে আশি লাখ ভোটার অংশ নেন। এ সময় মার্কিন ভোটিং পদ্ধতি নিয়ে ঠাট্টা করে বলেন, এ ভোট যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, যেখানে আপনি ১০ ডলার দিয়ে একটি ভোট কিনতে পারবেন। খবর বিবিসি ও আলজাজিরা অনলাইনের। 
এ সময় পশ্চিমা বিশ্বকে সতর্ক করে রুশ প্রেসিডেন্ট বলেন, তার দেশ ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটোর মধ্যে সরাসরি সংঘাত মানে বিশ্বের তৃতীয় বিশ্বযুদ্ধের মাত্র এক কদম দূরে থাকা। তিনি বলেন, তবে কেউই নিশ্চয় এমন দৃশ্য দেখতে চাইবে না। রাশিয়ার নির্বাচনের ফল প্রকাশের পরই পশ্চিমা বিশ্বসহ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি কঠোর সমালোচনা করেন তিনি। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, পুতিন ‘ক্ষমতায় আসক্ত’। তিনি আরও বলেন, রুশ নেতা পুতিন ‘ক্ষমতার ব্যাপারে মাতাল’।

সেজন্য নিজের ক্ষমতার মেয়াদ দীর্ঘায়িত করতে এমন ‘কোনো  হেনো কাজ নেই যা তিনি করছেন না। রাশিয়ায় ১৫-১৭ মার্চ প্রেসিডেন্ট নির্বাচন হয়। নির্বাচনে পুতিন ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। এ জয়ের ফলে বর্তমান রুশ প্রেসিডেন্ট আরও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় থাকছেন। পুতিন ইতোমধ্যে মস্কোতে বিজয়ভাষণ দিয়েছেন। সমর্থকদের তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান-সংশ্লিষ্ট বাকি কাজগুলোর সমাধানকে অগ্রাধিকার দেবেন তিনি।

রাশিয়ার সামরিক বাহিনীকে তিনি শক্তিশালী করবেন। পুতিন বলেন, সামনে অনেক কাজ। কিন্তু রুশরা যখন ঐক্যবদ্ধ হয়, তখন যে বা যারা ভয় দেখাতে চায়, দমন করতে চায় কিংবা ইতিহাস বলে, তারা কেউ সফল হয়নি। ভবিষ্যতেও হবে না। মার্কিন টিভি নেটওয়ার্ক এনবিসি পুতিনের কাছে জানতে চায়, তার পুনর্নিবাচিত হওয়া গণতান্ত্রিক কি না? জবাবে পুতিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও বিচারব্যবস্থার কড়া সমালোচনা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে যা ঘটছে, তাতে সারা বিশ্ব হাসছে।

এটা কেবল একটি বিপর্যয়, গণতন্ত্র নয়। পুতিন বলেন, যুক্তরাষ্ট্রে একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীকে আক্রমণ করার জন্য প্রশাসন, বিচারব্যবস্থাসহ অন্যান্য বিষয়ের ব্যবহার করা কি গণতান্ত্রিক? পুতিনের এই মন্তব্য স্পষ্টতই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে। ট্রাম্পের বিরুদ্ধে এখন চারটি ফৌজদারি মামলা আছে।

কারাগারে বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যু নিয়ে সমালোচনার ঝড় এবং ইউক্রেন যুদ্ধে রুশ সেনা নিহতের তালিকা দীর্ঘ হওয়া নিয়ে দেশের ভেতরে দানা বাঁধতে থাকা ক্ষোভের মধ্যেও নির্বাচনে প্রেসিডেন্ট পুতিনের জয় একরকম নিশ্চিতই ছিল। কারণ নির্বাচনে পুতিনের কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী নেই। টানা দু’বারের বেশি প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর জন্য ২০২১ সালেই আইন পরিবর্তন করেন পুতিন। এবার জয়ী হয়ে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন সাবেক কেজিবি কর্মকর্তা পুতিন।

×