ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

জাপান উৎসবে আমন্ত্রিত ‘খোয়াব’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ২৯ এপ্রিল ২০২৪

জাপান উৎসবে আমন্ত্রিত ‘খোয়াব’

‘খোয়াব ক্যাসেল ইন দ্য এয়ার’ চলচ্চিত্রের একটি দৃশ্য

লিজা আসমা আক্তারের গল্পের ওপর ভিত্তি করে ড্রিম শ্যাডোর ব্যানারে ‘খোয়াব ক্যাসেল ইন দ্য এয়ার’ শর্টফিল্ম পরিচালনা করেছেন হেমন্ত সাদিক এবং চিত্রনাট্য লিখেছেন শাওন কৈরি। তাঁতির সংগ্রাম নিয়ে নির্মিত চলচ্চিত্রটি জাপানের আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে আমন্ত্রিত। জাপানের টোকিওতে ৪ জুন থেকে ১৭ জুন পর্যন্ত চলবে এ উৎসব। এর লাইভ-অ্যাকশন এশিয়া ইন্টারন্যাশনাল কম্পিটিশন বিভাগে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। প্রযোজনা সংস্থা ড্রিম শ্যাডোর পক্ষে ‘খোয়াব’-এর প্রযোজক ও প্রধান অভিনেত্রী লিজা আসমা আক্তার এবং পরিচালক হেমন্ত সাদিক আমন্ত্রিত এই উৎসবে।
চলচ্চিত্রটি আবর্তিত কাঞ্চন নামের একজন গ্রামের তাঁতিকে নিয়ে। তিনি তার পরিবারের ব্যবহৃত হস্তচালিত তাঁত রাখতে চান কারণ এটি পূর্বপুরুষের স্মৃতি ধারণ করে কিন্তু উৎপাদন বাড়াতে তাকে পাওয়ারলুমে যেতে হয়। কাঞ্চনের পূর্বপুরুষরা স্বপ্নে এসে তাকে তাঁত বিক্রি না করার অনুরোধ করেন। কাঞ্চন তার স্ত্রীর জন্য একটি লাল জামদানি শাড়ি তৈরি করছিলেন, যা বাজারে দামি এবং স্ত্রীর প্রতি তার ভালোবাসা ও অনুরাগের নিদর্শন। কিন্তু কাঞ্চন তার স্ত্রীর জন্য লাল জামদানি রাখতে পারেনি।

মহাজন (কাপড় ব্যবসায়ী) তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আগে জোর করে তার কাছ থেকে শাড়ি নিয়ে নেয়। কাঞ্চন স্বপ্ন দেখতে থাকে যে, আগামী পূজায় সে তার স্ত্রীর জন্য লাল জামদানি তৈরি করতে পারবে। স্বপ্ন, যেগুলো মানুষকে বাঁচিয়ে রাখে, আর কি। শেষ পর্যন্ত কাঞ্চন তার পারিবারিক তাঁতটি বিক্রি করে না। এভাবেই এগিয়ে যায় এর গল্প। চলচ্চিত্র ১৩ জুন সন্ধ্যায় উৎসবে প্রদর্শিত হবে।

×