ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আমিরাতে ধেয়ে আসছে ভয়াবহ বৃষ্টিপাত ও ধূলিকণা ঝড়

প্রকাশিত: ২২:৪১, ২৯ এপ্রিল ২০২৪; আপডেট: ২২:৪৯, ২৯ এপ্রিল ২০২৪

আমিরাতে ধেয়ে আসছে ভয়াবহ বৃষ্টিপাত ও ধূলিকণা ঝড়

আবহাওয়ার পূর্বাভাস।

সংযুক্ত আরব আমিরাতে আবারো ভয়াবহ আকার ধারণ করে ধূলিকণাসহ ভারী বৃষ্টিপাতের কথা আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। আগামী ২ মে বৃহস্পতিবার এই ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে বলেও জানানো হয়।

পূর্বাভাসে আরো জানানো হয়, সংবহনশীল মেঘ তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ফলে বিক্ষিপ্ত এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে এবং মাঝে মাঝে বজ্রপাত ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজির পূর্বাভাস অনুসারে, দুর্যোগপূর্ণ আবহাওয়া আগামী বুধবার রাত নাগাদ পশ্চিম দিক থেকে শুরু হতে পারে এবং বৃহস্পতিবার দেশের বেশিরভাগ অঞ্চলে প্রসারিত হয়ে পশ্চিম ও উপকূলীয় কিছু পূর্বাঞ্চলকে কেন্দ্র করে থাকবে। তাপমাত্রাও উল্লেখযোগ্য হারে কমবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া, দেশটি লোহিত সাগর থেকে ভূপৃষ্ঠের নিম্নচাপের বর্ধিতকরণের দ্বারা প্রভাবিত হবে, যার সাথে আর্দ্র দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বাতাস থাকবে। অতিরিক্তভাবে উত্তর-পশ্চিম দিক থেকে নিম্নচাপের বর্ধিতকরণ এবং উপরের বায়ু স্তরে একটি প্রবাহ থাকবে, যা বিভিন্ন ধরনের মেঘের অগ্রগতির দিকে পরিচালিত করবে।

মেঘের উপস্থিতিতে বাতাসকে শক্তিশালী করার সম্ভাবনা রয়েছে, যার ফলে ধুলো এবং বালি উড়বে। বাতাসের গতিবেগ ২৫ থেকে ৩৫ কি মি/ঘণ্টার মধ্যে হতে পারে, কিছু কিছু এলাকায় ৬৫ কি মি/ঘণ্টা পর্যন্ত পৌঁছাবে। আরব উপসাগরে সমুদ্রের অবস্থা রুক্ষ থেকে খুব রুক্ষ এবং ওমান সাগরে মাঝারি থেকে রুক্ষ হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: খালিজ টাইমস।

এম হাসান

×