ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

তীব্র তাপদাহে নজর কেড়েছে ‘এসি হেলমেট’ 

প্রকাশিত: ১২:৫৭, ২৮ এপ্রিল ২০২৪

তীব্র তাপদাহে নজর কেড়েছে ‘এসি হেলমেট’ 

ভারতের গুজরাটের ইন্ডিয়ান ইন্সটিউট অফ ম্যানেজমেন্টের এক ছাত্রের তৈরি এই শীতাতপ নিয়ন্ত্রিত হেলমেট নিয়ে বেশ আলোচনা হচ্ছে। 

তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ–পূর্ব এশিয়া। বাংলাদেশ ও ভারতে তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি। কোথাও কোথাও তাপমাত্রা ৪৪ ডিগ্রিও ছড়িয়েছে। 

এদিকে দাবদাহে সারাক্ষণ রোদে দাঁড়িয়ে যারা ডিউটি করেন তাদের জন্য পরিস্থিতি বেশ অস্বস্তিকর। আবার অনেকেই রয়েছেন যাদের হেলমেট পরে ডিউটি করতে হয়—যেমন; ট্রাফিক পুলিশ। এছাড়া যারা বাইক বা স্কুটি নিয়ে যাতায়াত করেন তাদের জন্যও এই গরম অস্বস্তিকর। 

তবে এবার নজর কেড়েছে এসি হেলমেট। আবহাওয়ার কথা মাথায় রেখে ভারতের গুজরাটের ইন্ডিয়ান ইন্সটিউট অফ ম্যানেজমেন্টের এক ছাত্রের তৈরি এই শীতাতপ নিয়ন্ত্রিত হেলমেট নিয়ে বেশ আলোচনা হচ্ছে। 

জানা গেছে, ভাদোদরা ট্রাফিক পুলিশের জন্য এই হেলমেট তৈরি করা হয়। ব্যাটারিচালিত এই হেলমেটগুলো রোদের প্রখর তাপেও স্বস্তি দেবে ট্রাফিক পুলিশদের।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, গত বছর আহমেদাবাদ ট্রাফিক পুলিশের কর্মীদেরও এই ধরনের হেলমেট দেওয়া হয়েছে। এ ছাড়াও লখনউতেও ট্রাফিক পুলিশদের এই হেলমেট দেওয়া শুরু হয়। 

এদিকে অনলাইনে এই হেলমেট পাওয়া গেলেও সাধারণ মানুষের মধ্যে ততটাও প্রচলিত হয়নি। তবে রোদের তাপ থেকে রেহাই পেতে অনলাইনে এই ধরনের হেলমেট কিনতেই পারেন। 

তাসমিম

×