ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

এবার গরুর ঢেকুরের জন্য কর 

প্রকাশিত: ১৫:০৯, ১২ অক্টোবর ২০২২; আপডেট: ১৫:১৮, ১২ অক্টোবর ২০২২

এবার গরুর ঢেকুরের জন্য কর 

নিউজিল্যান্ডের গরু

কার্বন নির্গমন কমাতে এবার খামারের প্রাণীরাও করের আওতায় আসছে। খামারের প্রাণীদের ঢেকুর ও মূত্র থেকে উৎপন্ন গ্রিনহাউস গ্যাসের ওপর কর আরোপ প্রস্তাব করেছে নিউজিল্যান্ড সরকার। নিউজিল্যান্ড বিশ্বে গরুর দুধ উৎপাদনে একটি শীর্ষস্থানীয় দেশ। ফলে গরুর খামারীদের ওপরই এই করের চাপ পড়বে। 

এই সিদ্ধান্তের ফলে আগামী ২০২৫ সালের মধ্যে কোনো না কোনোভাবে দেশটির কৃষকদের কৃষি নির্গমনের জন্য কর দিতে হবে। আর বিশ্বে প্রথম দেশ হিসেবে এমন অভিনব করারোপের সিদ্ধান্ত নিলো নিউজিল্যান্ড। 

বিবিসির এক প্রতিবেদন অনুযায়ী, নিউজিল্যান্ডের মোট কার্বন নির্গমনের প্রায় অর্ধেকই হয় কৃষিখাত থেকে। মূলত এ কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে, সরকারের এ সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছেন সে দেশের কৃষকরা। দেশটির গবাদিপশু সম্পর্কিত সংগঠনগুলো বলছে, এই পরিকল্পনা নিউজিল্যান্ডের ছোট শহরগুলোর অর্থনীতি ভেঙে দেবে। 

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, প্রস্তাবিত এই কর থেকে তোলা অর্থ নতুন প্রযুক্তি, গবেষণা এবং কৃষকদের প্রণোদনা দেওয়ার মাধ্যমে আবার কৃষিখাতেই ফেরত পাঠানো হবে।

নিউজিল্যান্ডের কৃষকরা কৃষি নির্গমন কমাতে বিশ্বে প্রথম হিসেবে কর দিতে চলেছেন। এটি বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। 

করের পরিমাণ নির্ধারণের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি; তবে সরকার বলছে, এর মাধ্যমে কৃষকদের জলবায়ু-বান্ধব পণ্যের খরচ পুষিয়ে নেওয়ার সুযোগ থাকবে। 

এরপরেও অনেক কৃষক সরকাররের এই পরিকল্পনার সমালোচনা করেছেন। তারা বলছেন, এমন সিদ্ধান্তের কারণে তাদের অনেকই হয়তো খামার বিক্রি করতে বাধ্য হবেন।

ফেডারেটেড ফার্মার্সের ন্যাশনাল প্রেসিডেন্ট অ্যান্ড্রু হগার্ড বলেন, "পরিকল্পনাটি নিউজিল্যান্ডের ছোট-শহরগুলোর অর্থনীতি ভেঙে ফেলবে। খামারের বদলে সেখানে গাছ লাগানোর পথ তৈরি হবে।"

এমন প্রস্তাব দেওয়ার আগে দেশের কৃষকদের সঙ্গে সরকারের পরার্মশ করে নেওয়া প্রয়োজন ছিল বলেও মন্তব্য করেন তিনি। সূত্র: বিবিসি 
 
 

কেআর

×