ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

হলিউড সিনেমা ‘বার্বি’ নিষিদ্ধ করল আলজেরিয়া

প্রকাশিত: ১৭:১৬, ১৬ আগস্ট ২০২৩

হলিউড সিনেমা ‘বার্বি’ নিষিদ্ধ করল আলজেরিয়া

সিনেমা ‘বার্বি’ 

সাড়া জাগানো হলিউড সিনেমা ‘বার্বি’একের পর এক মুসলিম দেশে নিষেধাজ্ঞার মুখে পড়ছে। এবার নৈতিক অবক্ষয়ের অভিযোগ দেখিয়ে উত্তর আফ্রিকার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ আলজেরিয়া সিনেমাটিকে নিষিদ্ধ করেছে। দেশটির সাংস্কৃতিক মন্ত্রণালয় থেকে সিনেমা হল মালিকদের এখনই ব্লকবাস্টার এই সিনেমাটি নামিয়ে ফেলতে বলা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সেদেশের মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সিনেমাটিতে সমকামিতার পক্ষে প্রচার চালানো হয়েছে। যা আলজেরিয়ার ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এর আগে কুয়েত ও লেবাননে নিষিদ্ধ করা হয় সিনেমাটিকে। কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়, জননৈতিকতা ও সামাজিক ঐতিহ্য রক্ষার স্বার্থে ‘বার্বি’ সিনেমাটি সে দেশে নিষিদ্ধ করেছে সরকার।

সিনেমাটির বিরুদ্ধে ‘সমকামিতা’ প্রচারের অভিযোগ এনেছেন লেবাননের সংস্কৃতিমন্ত্রী। এই অভিযোগে তিনি তার দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সিনেমাটি নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন। 

তবে সৌদি আরবসহ অঞ্চলটির রক্ষণশীল বিভিন্ন দেশে ব্লকবাস্টার সিনেমাটি দেখানো হচ্ছে। সেখানকার দর্শক রীতিমতো লুফে নিয়েছে। উন্মাদনায় ভাসছেন তারা। গেল ২১ জুলাই মুক্তি পেয়েছে ‘বার্বি’। গ্রেটা গারউইগ পরিচালিত সিনেমাটি মুক্তির মাত্র কয়েক সপ্তাহের মধ্যে বিলিয়ন ডলার আয়ের রেকর্ড গড়েছে।  

 

এস

সম্পর্কিত বিষয়:

×