ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় রেকর্ড করলো ভারত-পাকিস্তান

প্রকাশিত: ২০:১৩, ২৪ ডিসেম্বর ২০২২

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় রেকর্ড করলো ভারত-পাকিস্তান

অস্কার

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস (অস্কার) কর্তৃপক্ষ ৯৫তম আসরের সিনেমার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। 

বুধবার (বাংলাদেশ সময় বৃহস্পতিবার ২২ ডিসেম্বর) এই ঘোষণা দিয়েছে অস্কার কর্তৃপক্ষ।

জানা গেছে, অ্যাকাডেমির সব শাখার সদস্যদের ভোটে আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ১৫টি সিনেমা। তাদের রায়ে এখান থেকে চূড়ান্ত মনোনয়ন পাবে মাত্র ৫টি চলচ্চিত্র।  

অনেক প্রত্যাশা জাগিয়েও এ আসরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পায়নি  বাংলাদেশের ‘হাওয়া’। তবে ‘জয়ল্যান্ড’ সিনেমার সুবাদে পাকিস্তান প্রথমবারের মতো অস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে।  

২১ বছর পর ‘লাস্ট ফিল্ম শো’র সুবাদে এই তালিকায় জায়গা করে নিয়েছে ভারতও। দেশটির আরেক সিনেমা এসএস রাজামৌলির ‘আরআরআর’র ‘নাটু নাটু’ সেরা মৌলিক গান বিভাগে স্থান পেয়েছে।

জানা গেছে, আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় এবার ৯২টি দেশ অংশগ্রহণ করেছে। এরমধ্যে ছিল বাংলাদেশের ‘হাওয়া’। তবে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমাটি সংক্ষিপ্ত তালিকায় স্থান পায়নি।  

এদিকে, নুহাশ হুমায়ূন পরিচালিত ‘মশারি’ নামের স্বল্পদৈর্ঘ্য সিনেমাটি অস্কারের লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেবে বলে ধারণা করা হচ্ছিল। অনেকে মনে করছিলেন সিনেমাটি মনোনয়নও পেয়ে যাবেন।  

বিশেষ করে সিনেমাটিতে অস্কার জয়ী জর্ডান পেল ও রিজ আহমেদ নির্বাহী প্রযোজক হিসেবে যুক্ত হওয়ার পর এ ধারণা আরো তীব্র হয়। কিন্তু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে পারেনি।

যে ১০টি বিভাগের সংক্ষিপ্ত তালিকা দেওয়া হয়েছে সেগুলো হলো, ডকুমেন্টারি ফিচার ফিল্ম, ডকুমেন্টারি শর্ট ফিল্ম, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম, মেকআপ এবং হেয়ারস্টাইলিং, মিউজিক (অরিজিনাল স্কোর), মিউজিক (অরিজিনাল সং), অ্যানিমেটেড শর্ট ফিল্ম, লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম, সাউন্ড এবং ভিজ্যুয়াল ইফেক্ট।

চূড়ান্ত মনোনয়ন তালিকা নির্বাচনের ভোটগ্রহণ আগামী ১২ জানুয়ারি শুরু হয়ে ছয় দিন চলবে। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ২৩টি প্রতিযোগিতামূলক বিভাগের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে ২৪ জানুয়ারি।  

হলিউডের ডলবি থিয়েটারে এবারের আসর বসবে ১২ মার্চ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে এই আয়োজন।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×