ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

অস্কারে মনোনীত পাকিস্তানি ছবি নিজ দেশেই নিষিদ্ধ 

প্রকাশিত: ১১:২৬, ১৪ নভেম্বর ২০২২

অস্কারে মনোনীত পাকিস্তানি ছবি নিজ দেশেই নিষিদ্ধ 

ছবিটির অভিনয় শিল্পীরা

অস্কারে মঞ্চে যে কোনো দেশের ছবির মনোনয়ন পাওয়াটাই বেশ গর্বের। এবার পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছবিটি মনোনীত হয়েছে অস্কারে। পাক পরিচালক সইম সাদিকের এই ছবি অস্কারের মনোনয়ন পেলেও নিজের দেশেই নিষিদ্ধ। 

আগামী ১৮ নভেম্বর ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল পাকিস্তানে। তার আগে ৬ অক্টোবর এই ছবির বিশেষ প্রর্দশনী হয়। কিন্তু মুক্তির দিন কয়েক আগেই, সেই দেশের তথ্য সম্প্রচার মন্ত্রী থেকে পাকিস্তানের ১১টি রাজ্যে নিষিদ্ধ করা হয়েছে ‘জয়ল্যান্ড’ ছবিটিকে।

অস্কারে মনোনয়ন পাওয়ার আগে পরিচালক সইম সাদিকের এই ছবি দেখানো হয় কান চলচ্চিত্র উৎসবে। ‘জয়ল্যান্ড’-এর হাত ধরে কান চলচ্চিত্র উৎসবে অভিষেক হয় পাকিস্তানের। 

এর আগে ২০১৯ সালে সইম সাদিকে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি বানান। সেই ছবি ভেনিস চলচ্চিত্র উৎসব ঘুরে আসে। পূর্ণ দৈর্ঘ্যের ছবি এই প্রথম। আর সইমের প্রথম ছবিই নিষিদ্ধের তকমা পেল।

ছবিটি আসলে পাকিস্তানের পুরুষতান্ত্রিকতার উপর জোরদার আঘাত এনেছে। ছবির যে প্রধান চরিত্রে সে পাকিস্তানের এক কট্টরপন্থী পরিবাররের ছেলে। তাই ছেলের জন্ম নিয়ে উন্মাদনার অন্ত ছিল না পরিবারে। কিন্তু সেই ছেলে বড় হয়ে এক বিশেষ ধরনের নাচ শুরু করেন। পরবর্তীতে সেই গ্রুপের এক রূপান্তরকামী নারীর প্রেমে পড়ে। কিন্তু সেই নারীর কাছে তার কেরিয়ারই সব। এই বুনটে বাঁধা ছবির গল্প। 

‘জয়ল্যান্ড’ ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজা, আলিনা খান, রাস্তি ফারুক, সালমান পীরজাদা, সারওয়াট গিলানি ও সোহেল সমীর। 

ছবিটি ব্যান করার কারণ হিসাবে বলা হয়েছে, ‘জয়ল্যান্ড’ ছবিটি দেশের সংস্কার বিরোধী, তাই দেখানো যাবে না। ছবিটিকে নিষিদ্ধ করায় সেখানকার একাংশের দর্শক তীব্র ভৎসনা করেছে এই সিদ্ধান্তকে।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×