ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গ্রন্থিকের ‘গ্যাঁড়াকল’ নাটকের মঞ্চায়ন ৯ মে

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৩, ৬ মে ২০২৪

গ্রন্থিকের ‘গ্যাঁড়াকল’ নাটকের মঞ্চায়ন ৯ মে

মতিউর রহমান রানা

গ্রন্থিক নাট্যগোষ্ঠীর অষ্টম প্রযোজনা দর্শকনন্দিত নাটক ‘গ্যাঁড়াকল’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মতিউর রহমান রানা। প্রান্তিক জনগোষ্ঠীর চলমান জীবন, জীবনবোধ ও জীবনযাপন, তাদের প্রেম-বিরহ, হাসি-কান্না, আনন্দ -বেদনার সুখ-দুঃখের এক বাস্তব চিত্র নিয়ে রচিত নাটক ‘গ্যাঁড়াকল’।

পান্থজনের জীবনের গল্পে  চলে আসে প্রকৃত জনপদের মতোই বন্ধুর স্বার্থপরতা, ভুল বোঝাবুঝি এবং স্বার্থের দ্বন্দ্ব। আবার বন্ধুর বিরহে মনস্তাত্ত্বিক নিপীড়ন, কতকটা প্রেম আর ঈর্ষার। প্রকৃতির এই সহজ-সরল মানুষ তাদের কর্মের মাঝে সৎ ও অবিচল। রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা না থাকলেও তারা অসৎ রাজনৈতিক নেতা দ্বারা প্রভাবিত হতে বাধ্য। এ রকমই সামান্য ঘটনা থেকেই বিবাদে জড়িয়ে পড়ে গ্রামের সহজ-সরল খেটে খাওয়া মানুষ। ঘটনা সাধারণ, কিন্তু এক সময় তা হয়ে ওঠে অসাধারণ। নাটকটির ষষ্ঠ মঞ্চায়ন রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ৯ মে সন্ধ্যা ৭টায়।
‘গ্যাঁড়াকল’ নাটকটিতে অভিনয় করছেন, দেওয়ান হুমায়ুন কবির রিপন, মাসুদুর রহমান, তানিশা ইসলাম সানা, আজমেরী আজমি জ্যোতি, এজাজ হাসান, আরিয়ান আবীর, টুটুল আহমেদ রুদ্র, ফেরদৌস মাসুম, আলামিন, মানিক শাহ্, মজিবর রহমান ও রাকিব।

×