ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

একাদশে ভর্তির আবেদন শুরু

প্রকাশিত: ১১:৪০, ১০ আগস্ট ২০২৩; আপডেট: ১৫:১৩, ১০ আগস্ট ২০২৩

একাদশে ভর্তির আবেদন শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। 

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়েছে। প্রথম ধাপের আবেদন বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে ২০ আগস্ট পর্যন্ত।

দ্বিতীয় ধাপে ১২-১৪ সেপ্টেম্বর এবং তৃতীয় ধাপে ২০-২১ সেপ্টেম্বর শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইন নির্ধারিত ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd প্রবেশ করে একাদশ শ্রেণির ভর্তির আবেদন করা যাবে। প্রতিদিন রাত ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন বন্ধ থাকবে।

আরও পড়ুন :দেশের নদীবন্দরে সতর্কতা সংকেত

এদিকে, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে পাস করা শিক্ষার্থীরাও ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদনের সুযোগ পাবেন।

আগামী ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের কোনো পরীক্ষা নেওয়া হবে না। শিক্ষার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হবে। আর একাদশে ক্লাস শুরু হতে পারে ৮ অক্টোবর।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। এ ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। শিক্ষার্থীকে ভর্তির প্রাথমিক নিশ্চায়নের সময় ৩৩৫ টাকা রেজিস্ট্রেশন ফি দিতে হবে।

ঢাকা মহানগরীর এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তি ফি পাঁচ হাজার টাকা। ঢাকা মহানগরীর নন-এমপিও কিংবা আংশিক এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভার্সনে ভর্তি ফি সাড়ে সাত হাজার এবং ইংরেজি ভার্সনে সাড়ে আট হাজার টাকা। এ ছাড়া, ঢাকার বাইরের মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তি ফি তিন হাজার টাকা, জেলা পর্যায়ে দুই হাজার টাকা এবং উপজেলা বা মফস্বলে দেড় হাজার টাকা।

এম হাসান

×