ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

পরিচালকদের শেয়ার কিনতে প্রয়োজনে ছাড় দেবে বিএসইসি

প্রকাশিত: ১৮:৩৮, ১ আগস্ট ২০২২

পরিচালকদের শেয়ার কিনতে প্রয়োজনে ছাড় দেবে বিএসইসি

বৈঠক

শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের শেয়ার কেনার ক্ষেত্রে প্রয়োজনে ছাড় দেওয়ার আশ্বাস দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সংস্থাটি মনে করছে, বর্তমানে অনেক শেয়ার অবমূল্যায়িত অবস্থায় রয়েছে। এই অবস্থায় বিনিয়োগ করে লাভবান হওয়া এবং শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) ইতিবাচক প্রভাব রাখতে পারবে।

সোমবার বিএসইসি ভবনে বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে বিএপিএলসির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বিএসইসির পক্ষ থেকে এই আশ্বাস দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ। এতে বিএপিএলসির সভাপতি ও এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলাসহ অন্যান্য নেতারা অংশগ্রহন করেন। সভায় বিএপিএলসি নেতৃবৃন্দকে দুই উপায়ে শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছে বিএসইসি। এই বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনে সুযোগ-সুবিধা বা ছাড় দিতে রাজি কমিশন।

সভা সূত্রে জানা গেছে, বর্তমান অবমূল্যায়িত বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষণা দিয়ে নিজস্ব পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষণা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা কমিশন বিবেচনা করবে। এজন্য কেনার আগে কমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

বর্তমান অবস্থায় তালিকাভুক্ত কোম্পানিগুলো ও উদ্যোক্তা/পরিচালকেরা যদি বিনিয়োগ করেন, তাহলে নিজেরা যেমন লাভবান হবেন, একইভাবে শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়া হবে বলে কমিশন মনে করে। এতে করে সাধারন বিনিয়োগকারী তথা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডাররাই উপকৃত হবেন।

বৈঠকে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলোর নেতাদেরকে বিনিয়োগে আসার আহ্বান করার পাশাপাশি তাদের বিভিন্ন পরামর্শ ও দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এর মধ্যে ভালো কোম্পানি আনতে প্রতি প্রান্তিকে বিএপিএলসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে এবং খাত অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিকে প্রশংসৃত করার জন্য পুরুস্কার প্রদানের ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম  বলেন, বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে সোমবার বিএপিএলসি নেতৃবৃন্দের সঙ্গে কমিশনের বৈঠক হয়। এতে কমিশনের পক্ষ থেকে তাদেরকে দুইভাবে বিনিয়োগের জন্য আহ্বান করা হয়েছে।

এর মধ্যে কোম্পানির নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষণা দিয়ে নিজের পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন।

এই ঘোষণা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আগামির বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা কমিশন বিবেচনা করবে। কমিশনের এই আহ্বানে বিএপিএলসি ইতিবাচক।

সম্পর্কিত বিষয়:

×