শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-পাকিস্তান পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার

ভারত-পাকিস্তান পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার

গুপ্তচরবৃত্তিতে জড়িত অভিযোগ করে নয়াদিল্লীর পাকিস্তান দূতাবাসের অর্ধেক কর্মীকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে ভারত। প্রতিক্রিয়ায় একই ধরনের পদক্ষেপ নিয়ে জবাব দেয়ার কথা জানিয়েছে পাকিস্তান। মঙ্গলবার এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তারা (পাকিস্তান) গুপ্তচরবৃত্তির কাজে লিপ্ত রয়েছে এবং সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে লেনদেন বজায় রেখে চলেছে।’ খবর ওয়েবসাইটের।

এর প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাদের দূতাবাস কর্মীরা আইন মেনেই দায়িত্ব পালন করছিল, তারপরও নয়াদিল্লীর এমন ব্যবস্থা নেয়ায় তারাও পাল্টা ব্যবস্থা হিসেবে ভারতের ইসলামাবাদ দূতাবাসের অর্ধেক কর্মীকে বহিষ্কার করবে। এর আগে ভারত জানিয়েছিল, তারা স্বেচ্ছায় ইসলামাবাদ দূতাবাসের অর্ধেক কর্মী হ্রাস করবে। উভয় দেশ জানিয়েছে, পরস্পরের দূতাবাসের এসব কর্মীকে এক সপ্তাহের মধ্যে দেশ ছাড়তে বলবে তারা। ৩১ মে পাকিস্তানের দুই কূটনীতিককে বহিষ্কার করে ভারত। গুপ্তচরবৃত্তির কারণে তাদের আটক করা হয়েছিল বলে জানায় নয়াদিল্লী। কিন্তু নয়াদিল্লীর এসব অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেয় ইসলামাবাদ। এরপর থেকেই পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী দেশের মধ্যে শত্রুতার সর্বসাম্প্রতিক পর্ব শুরু হয়। স্বাধীনতার পর থেকেই প্রতিদ্বন্দ্বী এই দেশ দুটির মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে আর পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারও প্রায় নিয়মিত ঘটনা। অধিকাংশ সময়ই এসব বহিষ্কারের পেছনে থাকে গুপ্তচরবৃত্তির অভিযোগ। দুই দেশে কোন দেশেরই স্থায়ী রাষ্ট্রদূত নেই। গত মাসে উভয় দেশই পরস্পরের বিরুদ্ধে তাদের কূটনীতিকদের অবৈধভাবে আটক ও নির্যাতনের অভিযোগ এনেছিল। গত মাসে ভারতীয় পুলিশ পাকিস্তানের এক জেলের একটি কবুতরকে মুক্তি দেয়। কবুতরটি পাকিস্তান থেকে সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়েছিল। কবুতরটিকে আটকের পর সেটিকে চর হিসেবে ব্যবহার করা হচ্ছে না, তদন্তে এমনটি নিশ্চিত হওয়ার পরই কেবল গৃহপালিত পাখিটিকে মুক্তি দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records