কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দাবায় শাকিলের জয়

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আর্লিটনে অনুষ্ঠানরত ওয়ার্ল্ড ওপেন দাবার দ্বিতীয় রাউন্ডের খেলায় বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ব্যাচমান আক্সেলকে হারিয়েছেন। পরাজিত করেছেন। শাকিল কালো ঘুটি নিয়ে আক্সলের ইংলিশ ওপেনিংয়ের বিপক্ষে খেলেন। আক্সেলের কিং সাইডে আক্রমণ করে খেলে শাকিল ২৭ চালে একটি ঘোড়া পেয়ে যান এবং ২৮ চালের পর আক্সেল হার মেনে নেন। শাকিলের পয়েন্ট ২ খেলায় ২।

এন্ট্রি ফি না কমালে টুর্নামেন্ট বর্জন!

স্পোর্টস রিপোর্টার ॥ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ওয়ালটন আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা এবং আগামী ৬ জুলাই অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা আয়োজন করার বাংলাদেশ দাবা ফেডারেশনকে ধন্যবাদ জানিয়েছে দাবাড়ুদের সংগঠন ‘এ্যাসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ’ (এসিপিবি)। কিন্তু সেই সঙ্গে দাবা ফেডারেশনের সমালোচনাও করেছে সংগঠনটি। আগামী ৬ জুলাই অনুষ্ঠিতব্য দাবা প্রতিযোগিতার যে এন্ট্রি ফি ধার্য করা হয়েছে তা অংশগ্রহণকারী দাবাড়ুদের জন্য খুবই বেশি। এসিপিবির কাছে অনেক দাবাড়ুই জানিয়েছেন, ফির মাত্রা সহনীয় মাত্রা থেকে অতিক্রম করেছে। তাদের পক্ষে এই ফির ব্যয় বহন করা সম্ভব নয়। এন্ট্রি ফি সহনীয় পর্যায় পুনর্নির্ধারণ করা না হলে ওই টুর্নামেন্টে অংশগ্রহণ থেকে তারা বিরত থাকবেন বা বয়কট করবেন! এ অবস্থায় এসিপিবি দাবা ফেডারেশনকে আল্টিমেটাম দিয়েছেÑ যদি দাবা ফেডারেশন দাবাড়ুদের যৌক্তিক দাবি বিবেচনা না করে এবং এন্ট্রি ফি সহনীয় পর্যায় পুনর্নির্ধারন না করে এবং স্কুলের ছাত্রছাত্রীদের জন্য এন্ট্রি ফি ন্যূনতম ২০০ টাকা নির্ধারণ না করে, তবে এসিপিবিও আসন্ন দাবা টুর্নামেন্টটি বর্জন করবে এবং সব দাবাড়ুকেও টুর্নামেন্টটি বর্জন করার আহ্বান জানাবে।

চ্যাম্পিয়ন রাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব শিরোপা নিশ্চিত করেছেন। তিনি ৮ খেলায় ৮ পয়েন্ট নিয়ে এক রাউন্ড আগেই শিরোপা জয় করেন। লিওনাইন চেস ক্লাবের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং ফায়ার সার্ভিসের এনায়েত হোসেন সাড়ে ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন। ৬ পয়েন্ট নিয়ে এদের পরেই রয়েছেন ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন, ফিদেমাস্টার মোহাম্মদ জাবেদ, গোলাম মোস্তফা ভূঁইয়া, উতেন, মাহতাবউদ্দিন আহমেদ, আব্দুল্লাহ আল-সাইফ, আনিসুজ্জামান জুয়েল, ফয়সাল হোসেন, সুব্রত বিশ্বাস ও এসএম স্মরণ।

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫

০৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: