মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

চূড়ান্ত বাজেটে পুঁজিবাজারে নয় সুবিধা বহাল

প্রকাশিত : ১ জুলাই ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ মঙ্গলবারে ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট পাস হয়েছে। দিনটিতে প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য যে ৯টি বা সব সুযোগ-সুবিধা সবকটি চূড়ান্ত বাজেটে পাস হয়েছে। আজ বুধবার থেকে চূড়ান্ত বাজেটের কার্যকারিতা শুরু হবে।

জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য যা রয়েছে তা হলো- পুঁজিবাজারে তালিকাভুক্তিতে উৎসাহ প্রদানের জন্য কর হার ২.৫% হ্রাসকরণ। এক্ষেত্রে পুঁজিবাজার সম্প্রসারণের লক্ষ্যে আরও কোম্পানিকে আকৃষ্ট করতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করের হার ৪২.৫ শতাংশ থেকে ৪০ শতাংশ করা হয়েছে। এছাড়া পাবলিকলি ট্রেডেড ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির কর হার ২৭.৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। তবে তালিকাভুক্ত কোম্পানি কি হারে লভ্যাংশ ঘোষণা করলো তার ওপরে কর হারের কোন হেরফের হবে না।

চূড়ান্ত বাজেটে বিনিয়োগকারীদের জন্য কর অব্যাহতি দেয়া হয়েছে। এক্ষেত্রে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত নগদ লভ্যাংশ আয়ের ওপর করমুক্ত সীমা ২০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২৫ হাজার টাকা পর্যন্ত করমুক্ত রাখা হয়েছে। ফিক্সড ইনকাম মিউচুয়াল ফান্ড থেকে প্রাপ্ত আয় ২৫ হাজার টাকা পর্যন্ত কর অব্যাহতি এবং অনিবাসি কোম্পানি কর্তৃক পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত নগদ লভ্যাংশ আয়ের ওপর প্রযোজ্য ৫৪ ধারায় উৎসে কর (কোম্পানির কর হারে, অর্থাৎ ৩৫% থেকে ৪৫% হারে) ৫৬ ধারায় এনে উৎসে কর হার কমিয়ে ২০% করা হয়েছে।

কোম্পানি ও ফার্মের মূলধনী লাভের ওপর প্রযোজ্য উৎসে কর কর্তনের বিধান বাতিল করা হয়েছে। এক্ষেত্রে কোম্পানি বা অংশীদারী ফার্ম কর্তৃক পুঁজিবাজারের বিনিয়োগ হতে অর্জিত মূলধনী মুনাফার ওপর বিদ্যমান আইনে ১০ শতাংশ হারে গত বছর থেকে ৫৩ ঙ ধারায় উৎসে কর কর্তনের বিধান আছে; যা ট্রেকহোল্ডার, ব্যাংক, মার্চেন্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ওপর দায়িত্ব ছিল। এ বিধান প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। তবে উক্ত কর রিটার্ন জমা দেয়ার সময় বলবৎ থাকবে। বন্ড মার্কেট উন্নয়নের জন্য চূড়ান্ত বাজেটে ট্রেজারি বন্ড এবং ট্রেজারি বিলের সুদের ওপর ৫১ ধারার অধীনে ক্রয়কালেই উৎসে ৫ শতাংশ হারে কর কর্তনের বিধান প্রত্যাহার করা হয়েছে।

প্রকাশিত : ১ জুলাই ২০১৫

০১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: