মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

১ মার্কিন ডলারে মেলে ৩৫ লাখ কোটি জিম্বাবুয়েন ডলার

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ জিম্বাবুয়ের অর্থনীতির হাল ভয়াবহ। মুদ্রাস্ফীতির হার তলানিতে ঠেকার দরুন দেশটির প্রচলিত মুদ্রা ব্যবস্থা বাতিল করার নির্দেশ দিয়েছে প্রেসিডেন্ট রবার্ট মুগাবের সরকার। গত বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

বর্তমানে জিম্বাবুয়ের আর্থিক সঙ্কট এমন অবস্থায় দাঁড়িয়েছে যে ৩৫ লাখ কোটি জিম্বাবুয়ান ডলার দিয়ে মেলে মাত্র ১ মার্কিন ডলার!

২০০৮ সালে চরমতম অবস্থায় পৌঁছায় জিম্বাবুয়ের অর্থনীতি। মুদ্রাস্ফীতির হার দাঁড়ায় ৫০ কোটি শতাংশে, যার জেরে রোজের বাজার করতে যেতে প্লাস্টিক ব্যাগ ভর্তি টাকা নিয়ে বেরুতেন বাসিন্দারা। দিনে দুইবার করে দাম বাড়ার রেওয়াজ ছিল জিনিসপত্রের। অচলাবস্থা এড়াতে ২০০৯ সাল থেকে মার্কিন ডলার ও দক্ষিণ আফ্রিকীয় র‌্যান্ড গ্রহণ করে জিম্বাবুয়ের সরকার। কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতিতে আরও বলা হয়, ২০০৯ সালের আগে জিম্বাবুয়ের যে সব নাগরিকের ব্যাংকে জিম্বাবুইয়ান ডলার এ্যাকাউন্ট রয়েছে, তারা আগামী ১৫ জুন থেকে তা মার্কিন ডলারে বদলে নিতে পারবেন।

র‌্যাফেল ড্র’র মধ্য দিয়ে শেষ হলো রিহাব সামার ফেয়ার

অর্থনৈতিক রিপোর্টার ॥ র‌্যাফেল ড্র’র মধ্য দিয়ে শেষ হলো রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) চার দিনব্যাপী আবাসন মেলা ‘রিহাব সামার ফেয়ার-২০১৫’। গত শুক্রবার রাত ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ছোট পরিসরে এ র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

গত ৯ জুন সকাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ মেলা। প্রথম থেকে তৃতীয় দিন পর্যন্ত তেমন কোন ক্রেতা-দর্শনার্থী না থাকলেও শেষ দিন শুক্রবার ছুটি থাকায় মেলা ছিল জমজমাট। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে, ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যাই ছিল বেশি। স্টলের লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, শুক্রবার মেলার শেষ দিনে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা বেড়েছে। তারা ফ্ল্যাট ও প্লট কেনার বিষয়ে কথাও বলছেন। ছুটির দিন হওয়ায় অন্যান্য দিনের তুলনায় সকাল থেকেই মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষ্যণীয়।

র‌্যাফেল ড্র’তে বিজয়ী যারা : প্রবেশ টিকেটের ওপর আয়োজিত র‌্যাফেল ড্রতে পাঁচজন বিজয়ী নির্বাচন করা হয়েছে। এরা হলেন- আব্দুল হাই, আবু সাঈদ, কবির, সোহান ও ঝর্ণা সরকার।

প্রকাশিত : ১৪ জুন ২০১৫

১৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: