কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তির্যক নাট্যমেলায় আজ ‘রক্তকরবী’

প্রকাশিত : ৬ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রামের তির্যক নাট্যদল ১৯৭৪ সালে যাত্রা শুরু করে। এর পর থেকে দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গ-ি পেরিয়ে তির্যক নাট্য চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করার চেষ্টা করেছে। এ বছর তির্যক নাট্যদলের ৪০ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষে দেশে এবং দেশের বাইরে বছরব্যাপী কর্মসূচির আয়োজন করে দলটি। আজ শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘তির্যক নাট্যমেলা’ আয়োজনের মাধ্যমে বছরব্যাপী কর্মসূচীর সমাপনী হচ্ছে। এ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে আয়োজিত দুই দিনব্যাপী সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উৎসবের সমাপনী দিনে আজ বিকেল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে বাংলাদেশের নাট্য ও সংস্কৃতি অঙ্গনের বরেণ্য চার নাট্য ব্যক্তিত্বকে সম্মাননা দেয়া হবে। এবার এ সম্মননা পাচ্ছেন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ ও নাসির উদ্দিন ইউসুফ। সম্মননা প্রদান ও আলোচনা শেষে মঞ্চস্থ হবে তির্যকের অন্যতম প্রযোজনা নাটক ‘রক্তকরবী’। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এ নাটকটির নির্দেশনা দিয়েছেন আহমেদ ইকবাল হায়দার।

জানা গেছে, ৪০ বছরের পথ চলায় তির্যক নাট্যদল এ পর্যন্ত ৪৩টি নাটকের ২ হাজার ৫১০টি প্রদর্শনী সম্পন্ন করেছে। ইতোমধ্যে দেশে ও দেশের বাইরে তির্যকের নাট্য প্রযোজনা দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে। ৪০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী নানা অনুষ্ঠানের ধারাবাহিকতায় ইতোমধ্যে চট্টগ্রামে ২টি নাট্যমেলা ও ভারতের পশ্চিমবঙ্গে একটি নাট্যমেলা সম্পন্ন করেছে। ইতোপূর্বে তির্যকের ৮টি প্রযোজনার ১০০তম মঞ্চায়ন হয়েছে। এর মধ্যে রবীন্দ্রনাথের ‘বিসর্জন’ নাটকের দুই-শততম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।

প্রকাশিত : ৬ জুন ২০১৫

০৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: