মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সিঙ্গাপুরে আইএসে যোগদানেচ্ছু তরুণ আটক

প্রকাশিত : ২৯ মে ২০১৫

সিঙ্গাপুর কর্তৃপক্ষ জানিয়েছে, ইসলামিক স্টেটে (আইএস) যোগদান করতে চাওয়া ও বেসামরিক লক্ষ্যবস্তুর ওপর আক্রমণ চালানোর পরিকল্পনা করার জন্য ১৯ বছরের এক তরুণকে আটক করা হয়েছে। আটক আরিফুল আজিম পুত্র নূরজাই দেশটিতে সন্ত্রাসী সন্দেহে আটককৃতদের মধ্যে কনিষ্টতম। খবর বিবিসির।

কর্তৃপক্ষ জানায়, সন্ত্রাসী কর্মকা-ের কারণে আরিফুলকে আটক করা হয়েছে। এদিকে চরমপন্থীদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আরেক তরুণকে গ্রেফতার করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আরিফুল যাদের সঙ্গে যোগাযোগ করে ছিল তারা তাকে আইএসে যোগ দিতে সহযোগিতা করতে পারবে বলে সে ধারণা করে ছিল। এর পাশাপাশি সিরিয়া ভ্রমণের জন্যও আরিফুল নিরাপদ পথের সন্ধান করে। মন্ত্রী আরও বলেন, মে মাসে আটক ১৭ বছরের দ্বিতীয় তরুণটির নাম জানা যায়নি। সন্ত্রাসী কার্যক্রমের জন্য ২০০২ সাল থেকে ৬০ জনেরও বেশি ব্যক্তিকে আটক করে দেশটি। প্রসঙ্গত স্থিতিশীলতার জন্য পরিচিত নগর রাষ্ট্রটিতে সন্দেহভাজন সন্ত্রাসী আটক বিরল ঘটনা।

ভুয়া সন্ত্রাসী হুমকির কারণে যুক্তরাষ্ট্রে তরুণ গ্রেফতার

ভুয়া সন্ত্রাসী হামলার হুমকি দেয়ায় যুক্তরাষ্ট্রে বুধবার এক তরুণকে গ্রেফতার করা হয়েছে। রাজধানী ওয়াশিংটনের মেট্রো স্টেশন, ট্রেন ও বাসে একের পর এক সন্ত্রাসী হামলা চালানোর ভুয়া হুমকি দেয় আটককৃত এই তরুণ। খবর এএফপির।

তার নাম জারেজ নেহিমিয়া স্টোন-কোলম্যান (২০)। তাকে কিড কোল নামে ডাকা হয়। সে গত বছর এমটিভি’র রিয়েলিটি শো ‘ক্যাটফিশে’ অংশ নিয়েছিল। পুলিশ বলছে, কিড কোলম্যান গত বছর ডিসেম্বর থেকে মে পর্যন্ত ৯১১ নম্বরে ১১ বার ভুয়া ফোন কল করে ওয়াশিংটনের যোগাযোগ নেটওয়ার্কে বোমা হামলা বা অপহরণের হুমকি দেয়। কিন্তু প্রতিটি ফোন কলই ছিল ভুয়া। কিন্তু এসব কলের কারণে নিরাপত্তা বাহিনীকে জরুরী ভিত্তিতে তৎপর হতে হয়েছে এবং এর ফলে কখনও কখনও পরিবহন সেবাও বিঘিœত হয়েছে। কিড কোলম্যান যেসব ভুয়া ফোন করে তার মধ্যে একটি ছিল গত ২০ জানুয়ারির দেয়া কল। সে ফোন করে দাবি করে কিছু লোক প্রেসিডেন্ট বারাক ওবামার মোটরশোভা যাত্রায় অতর্কিত হামলা চালিয়ে তাকে হত্যার পরিকল্পনা করছে। একইসঙ্গে আরও বলা হয়, এসব লোকই পোটোমেক এ্যাভিনিউয়ের মেট্রো স্টেশনে বোমা হামলার পরিকল্পনা করছে।

ভারতে দাবদাহে মৃতের সংখ্য বেড়ে ১৪১২

ভারতে তীব্র দাবদাহ অব্যাহত রয়েছে। সারা দেশে এ পর্যন্ত মারা গেছে ১৪১২ জন। কেবল অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে গত ২৪ ঘণ্টায় ২১৮ জনেরও বেশি মারা গেছে। এনিয়ে এ দুটি রাজ্যে দাবদাহে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১৩৪৫ জনে। খবর এএফপির।

দাবদাহে যারা মারা গেছে তাদের অধিকাংশই বয়স্ক কিংবা শ্রমিক। হিটস্ট্রোক কিংবা পানিশূন্যতায় তাদের মৃত্যু ঘটছে। বুধবার তাপমাত্রা কিছুটা ওঠানামা করলেও দাবদাহ আগের মতোই অব্যাহত রয়েছে। তেলেঙ্গানায় গত ২৪ ঘণ্টায় ৯৭ জন মারা গেছে। এনিয়ে এ রাজ্যে মোট মারা গেলো ৩৪০ জন। সবচেয়ে বেশি তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বুধবার অন্ধ্র প্রদেশের গুনটুর জেলার যজ্ঞমহেশওয়ারাপুরামে। এছাড়া বিজয়ওয়ারা, বাপাতল্লা ও মছলিপত্তনামে তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াস। তেলেঙ্গানায় নলগুন্ডা ও খাম্মামে বুধবার সর্বোচ্চ ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: