কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লাফার্জ-হোলসিম মার্জারে ছাঁটাই ৫শ’ কর্মী

প্রকাশিত : ২৪ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বের শীর্ষ দুই সিমেন্ট কোম্পানি লাফার্জ ও হোলসিমের একীভূতকরণে (মার্জার) কপাল পুড়ছে প্রতিষ্ঠান দুটির কিছু কর্মীর। ইতোমধ্যে কোম্পানি দুটি তাদের প্রধান কার্যালয়ের বেশ কিছু কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

প্রথম ধাপেই চাকরি হারাচ্ছেন দুই কোম্পানির ৫০০ কর্মী। এর মধ্যে লাফার্জ ছাঁটাই করছে ৩৮০ জন কর্মী। আর হোলসিম ১২০ জনকে ছাঁটাই করছে।

জানা গেছে, আলোচিত দুই কোম্পানি একটি কোম্পানিতে পরিণত হলে বেশ কয়েকটি পদে জনবল উদ্বৃত্ত হয়ে পড়বে। এই বাড়তি জনবল বাদ দিয়ে ব্যয় কমিয়ে আনার পরিকল্পনা করছে ফ্যান্সভিত্তিক লাফার্জ ও সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম।

গত বছরের এপ্রিলে কোম্পানি দুটি মার্জারের ঘোষণা দেয়। নানা বাধা পেরিয়ে সম্প্রতি চূড়ান্ত পর্যায় অতিক্রম করেছে এ প্রক্রিয়া। দুই কোম্পানির শেয়ারহোল্ডাররা মার্জার প্রক্রিয়ার অনুমোদন দিয়েছে। তার আগে ইউরোপীয় ইউনিয়ন, ইউএসএ এবং ভারতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি পায় কোম্পানি দুটি। আর এ অনুমতির জন্য কোম্পানি দুটি একাধিক কারখানা ও সম্পদ বিক্রির শর্ত পূরণ করতে হয়।

উল্লেখ্য, সাধারণত বাজারে প্রতিযোগিতায় সুবিধাজনক অবস্থান তৈরি করা, পণ্য ও সেবা বাজারের একটি বড় অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসা এবং জনবল কমিয়ে মুনাফা বাড়ানোর লক্ষ্যে একাধিক কোম্পানি একীভূত হয়। লাফার্জ ও হোলসিম একীভূত হলে এটি হবে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট প্রস্তুতকারক।

আগামী জুলাই নাগাদ লাফার্জ ও হোলসিমের মার্জার প্রক্রিয়া শেষ হবে। দুটি কোম্পানি একই ব্যবস্থাপনার আওতায় চলে এলে বেশ কিছু পদে জনবল বাড়তি হয়ে পড়বে। তাদের বাদ দেয়ার পরিকল্পনা করছে কোম্পানি দুটি।

মোবিলিটি কানেক্ট ফোরাম সোমবার শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ফোনের মাধ্যমে গ্রাহকের জীবনযাত্রায় মোবিলিটি সলিউশন কীভাবে পরিবর্তন আনতে পারে, তা দেখাতে ‘মোবিলিটি কানেক্ট ফোরাম’র আয়োজন করবে মোবিলিটি সলিউশনস প্রতিষ্ঠান মাহিন্দ্রা কমভিভা। রাজধানী ঢাকার একটি হোটেলে দু’দিনব্যাপী এ ফোরাম সোমবার শুরু হবে।

শনিবার আয়োজকদের পক্ষ থেকে ফোরামের বিষয়টি জানানো হয়। আয়োজকরা জানান, ফোরামের উদ্বোধন করবেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস। এ সময় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহাসহ টেলিকম অপারেটর, রেগুলেটর ও বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

এতে মোবিলিটি সলিউশনের মাধ্যমে মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান, মোবাইল ফোনের গ্রাহক ও ব্যাংকের সেবা দেয়ার জন্য প্রয়োজনীয় ও উদ্ভাবনী পরিসেবা সম্পর্কে জানানো এবং ইতোমধ্যে দেয়া সেবাগুলো তুলে ধরা হবে।

এছাড়া মোবাইল মানি ও পেমেন্ট, কাস্টমার ভ্যালু ম্যানেজমেন্ট, মোবাইল এ্যাডভারটাইজিং, ডাটা এবং এন্টারপ্রাইজ মোবিলিটি সংক্রান্ত সলিউশনসও দেখানো হবে।

মাহিন্দ্রা কমবিভার কান্ট্রি ম্যানেজার রিয়াদ হাসনাইন এ বিষয়ে বলেন, মাহিন্দ্রা কমবিভার স্ট্র্যাটেজির মৌলিক দিক হলো উদ্ভাবন। আমরা সব সময় গ্রাহকের সামগ্রিক অভিজ্ঞতা উন্নত করতে কাজ করে যাচ্ছি। বাংলাদেশে সার্ভিস সরবরাহকারীদের জন্য প্রথমবারের মতো মোবিলিটি কানেক্ট ফোরাম করতে পারায় আমরা অনেক আনন্দিত।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: