কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বজনপ্রীতির অভিযোগ অস্বীকার হিলারির

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫
  • প্রতিদ্বন্দ্বিতার ঝুঁকি বয়ে আনতে পারে নতুন বই

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং কেন্টার্কির রিপাবলিকান দলীয় সিনেটর র‌্যান্ড পল একটি ভবিষ্যদ্বাণী করে অধুনা চমক সৃষ্টি করেছেন। তিনি বলেছেন, হিলারি ক্লিনটনের একটি গোপন কেলেঙ্কারি দ্রুতই সাবেক পররাষ্ট্রমন্ত্রীর হোয়াইট হাউস জয়ের প্রচেষ্টাকে বানচাল করে দেবে। রবিবার রাতে নিউইয়র্ক টাইমসের অনলাইনে বলা হয়, সিনেটর পল পিটার শোয়াইটজার লিখিত একটি নতুন বই ‘ক্লিনটন ক্যাশ’ দ্য আনটোল্ড স্টোরি ‘অব হাউ এ্যান্ড হোয়াই ফরেন গবর্নমেন্টস এ্যান্ড বিজনেস হেলপ্ড মেক বিল এ্যান্ড হিলারি রিচ’ এসঙ্গে এ কথা বলেছেন। খবর বিজনেস ইনসাইডার ও এবিসি নিউজের।

টাইমসের মতে এই বইটি ‘এখন পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক ঘটনাচক্রে সবচেয়ে প্রত্যাশিত ও শঙ্কাজনক গ্রন্থ।’ বইটির লেখক শোয়াইটজারকে একজন সাবেক রক্ষণশীল সক্রিয় রাজনৈতিক কর্মী হিসেবে বর্ণনা করা হয়েছে। বইটিতে বিল, হিলারি এবং চেলসি ক্লিনটন ফাউন্ডেশনের বিদেশী দাতাদের ক্লিনটনের পররাষ্ট্র দফতর কর্তৃক অনুচিত আনুকূল্য প্রদানের বিষয় উল্লেখ করা হয়েছে। লেখক ক্লিনটনদের বক্তৃতাদানের লোভনীয় পারিশ্রমিকের সঙ্গে সরকারী আনুকূল্য প্রদানকেও সম্পর্কিত করেছেন।এদিকে হিলারি রডহ্যাম ক্লিনটন সোমবার তাঁর পারিবারিক ফাউন্ডেশন সম্পর্কে ছড়িয়ে পড়া অভিযোগকে রিপাবলিকানদের ২০১৬’র প্রেসিডেন্ট তাদের প্রতিযোগিতায় আগেভাগের সুবিধা লাভের লক্ষ্যে নিছক রাজনৈতিক আক্রমণ বলে প্রত্যাখ্যান করেছেন। হিলারি উদারপন্থীদের দুর্গ বলে পরিচিত কিন-এ ডেমোক্র্যাটিক মনোনয়ন লাভের প্রচারাভিযানে, তিনি ওবামা প্রশাসনে দায়িত্ব পালনকালে ক্লিনটনের দাতব্য প্রতিষ্ঠানে চাঁদা দানকারী বিদেশী সরকারগুলো অগ্রাধিকারমূলক আনুকূল্য পেরেছিল। এই অভিযোগকে উড়িয়ে দেন।

শোয়াইটজার তাঁর বইতে যে সব অভিযোগ তুলে ধরেছেন তার মধ্যে আছে কলম্বিয়াতে সম্পাদিত একটি অবাধ বাণিজ্য চুক্তি যা ফাউন্ডেশনের একটি প্রধান দাতার দক্ষিণ আমেরিকান দেশটিতে প্রাকৃতিক সম্পদ বিনিয়োগকে লাভবান করে। অন্য অভিযোগের মধ্যে আছে ২০১০ সালে হাইতির ভূমিকম্প পরবর্তী উন্নয়ন প্রকল্পসমূহ এবং একটি কানাডীয় ব্যাংকের এবং কিস্টোন এক্স এল পাইপলাইনের প্রধান অংশীদার কর্তৃক ক্লিনটনদের ১০ লাখ ডলারেরও বেশি অর্থ প্রদান অথচ পররাষ্ট্র দফতরে সে সময় বিষয়টি নিয়ে বিতর্ক চলছিল। বইটিতে প্রকাশিত প্রচারমূলক উপাদানগুলোকে ‘উন্মোচিত বিরাট সাফল্য’ হিসেবে তুলে ধরা হয়েছে।

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

২২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: