আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইউনাইটেড পাওয়ারকে তালিকাভুক্তির অনুমোদন

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল)। বৃহস্পতিবার ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেয়া হয় বলে জানা যায়।

জানা গেছে, কোম্পানিটি এখন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে শেয়ার জমা দিবে। এরপর সিডিবিএল বিনিয়োগকারীদের মাঝে শেয়ার বণ্টন করবে। এ বণ্টন কার্যক্রম শেষ হলে কোম্পানি ও ডিএসই সমন্বিতভাবে লেনদেনের সময় ধার্য করবে। উল্লেখ্য, কোম্পানির আইপিও আবেদন গত ১৮ জানুয়ারি থেকে শুরু হয়ে ২২ জানুয়ারি পর্যন্ত চলে। এবং প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ৩১ জানুয়ারি পর্যন্ত। আইপিওতে কোম্পানিটির ৮৩৭ কোটি টাকার আবেদন জমা পড়ে, যা চাহিদার ৫.৮৭ গুণ। গত ১৭ ফেব্রুয়ারি কোম্পানিটির আইপিওর লটারি অনুষ্ঠিত হয়। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৩১তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

২০১৪ সালের জুন শেষ হওয়া অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী প্রতি শেয়ারে আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৯৮ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ২৩ টাকা ৬৪ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড। আর ইস্যুটির রেজিস্টার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

দুই কোম্পানির বোনাস বিওতে জমা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও এ্যাকাউন্টে জমা হয়েছে। কোম্পানি দুটি হলো- সিএ্যান্ডএ টেক্সটাইল ও সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড। সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, সোমবার সিএ্যান্ডএ টেক্সটাইল এবং রবিবার সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড কোম্পানির বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও এ্যাকাউন্টে জমা হয়েছে। এর আগে সিএ্যান্ডএ টেক্সটাইল ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে, যার পুরোটাই বোনাস লভ্যাংশ। আর সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৫

২৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: