কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করতেন হিলারি

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫
  • বিষয়টিকে দেখা হচ্ছে আইনের লঙ্ঘন হিসেবে

হিলারি ক্লিনটন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পদে থাকার সময়ে ব্যক্তিগত ই-মেইল এ্যাকাউন্ট দিয়েই সরকারী কাজকর্ম করেছেন। আইন অনুযায়ী এক্ষেত্রে এজেন্সির (সরকারী) ই-মেইল ব্যবহার করতে হতো। সেটি না করে হিলারি সম্ভবত আইন ভঙ্গ করে থাকতে পারেন বলে দেশটির পররাষ্ট্র দফতর এখন বলছে।

আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে হিলারিকে ডেমোক্র্যাটিক দলীয় সম্ভাব্য প্রার্থী হিসেবে দেখা হচ্ছে। তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ৪ বছর ধরে নিজের ব্যক্তিগত ই-মেইল দিয়েই সব সরকারী কাজ করেন। ফেডারেল রেকর্ডস আইন অনুসারে মন্ত্রী থাকা অবস্থায় সব সরকারী ই-মেইল যেমন পররাষ্ট্র দফতরের সার্ভারে সংরক্ষিত রাখা আবশ্যক ছিল তিনি বা তার অফিসের স্টাফরা সেটি করেননি। তবে সম্প্রতি পররাষ্ট্র দফতরকে ৫৫ হাজার পৃষ্ঠার ই-মেইল হস্তান্তর করেছেন। এর আগে হিলারির উপদেষ্টারা ব্যক্তিগত ই-মেইল যাচাই-বাছাই করতে তাকে সহায়তা করেন। তিনি মন্ত্রী থাকাকালে মোট কতগুলো মেইল আদান-প্রদান করেছেন তার পুরো হিসাব পাওয়া এখন সম্ভব নয়। ২০১৩ সালের শুরুর দিকে হিলারি পররাষ্ট্রমন্ত্রীর পদটি ছেড়ে দেন। কর্মকর্তারা বলছেন, হিলারি এত ব্যাপকভাবে ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছেন যা বর্তমান ও আগেকার জাতীয় আর্কাইভের জন্য একটি বড় হুমকি। তারা একে আইনের গুরুতর লঙ্ঘন হিসেবেই দেখছেন। ফেডারেল রেকর্ডস আইন অনুসারে পররাষ্ট্রমন্ত্রীর মতো ফেডারেল কর্মকর্তাদের লেখা ও গ্রহণ করা চিঠিপত্র ও ই-মেইল হলো সরকারী রেকর্ড এবং সেগুলো যে সংরক্ষণ করা হয়েছে তা ধরেই নেয়া হয়। এ জন্য সংরক্ষণ করা হয় যেন এগুলো কংগ্রেসের কমিটি শুনানি, ইতিহসবিদগণের কাজে এবং মিডিয়াতে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যায়। কিছু কিছু স্পর্শকাতর তথ্যের ক্ষেত্রেই কেবল আইনে গোপনীয়তা অবলম্বনের সুযোগ রাখা হয়েছে।

ন্যাশনাল আর্কাইভ ও রেকর্ডস এ্যাডমিনিস্ট্রেশনের সাবেক ডিরেক্টর অব লিটিগেশন জেসন আর ব্যারন বলছেন, ‘মন্ত্রী পর্যায়ের একজন সরকারী কর্মকর্তা নিজের ব্যক্তিগত ই-মেইল দিয়েই সব সরকারী যোগাযোগের কাজটি করবেন এটি চিন্তা করাও কঠিন।’ নিক মেরিল নামে হিলারির একজন মুখপাত্র বলেছেন, আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকেই তিনি এক্ষেত্রে ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছেন। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস।

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

০৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: