মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

‘কথিত রুশ গুপ্তচর গ্রেফতার মার্কিন প্রচারণার অংশ’

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫
  • এই পদক্ষেপ উস্কানিমূলক ॥ মস্কো

একজন কথিত রুশ গুপ্তচরের গ্রেফতারের ঘটনায় মঙ্গলবার মস্কো যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করে এ পদক্ষেপকে একটি ‘উস্কানি’ বলে নিন্দা জানিয়েছে, যা ইতোমধ্যে শীতল হয়ে পড়া সম্পর্ককে আরও ক্ষতিগ্রস্ত করবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওয়াশংটনকে ‘গুপ্তচর বাতিকগ্রস্ততায় ইন্ধন’ জোগানোর জন্য দোষারোপ করে বলেছে, ‘যুক্তরাষ্ট্র রুশবিরোধী প্রচারণায় সর্বশেষ পর্ব শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।’ খবর টাইমস অব ইন্ডিয়ার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলেকজান্ডার লুকাশেভিচ বিবৃতিতে বলেন, ‘রুশ প্রতিনিধিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিভাগের ধারাবাহিক উস্কানির আমরা অবসান দাবি করছি।’ লুকাশেভিচ গ্রেফতারকৃত ব্যাংকার ইয়েডগেনি বুরিয়াকভ (৩৯) যে একজন গুপ্তচর এ দাবির সমর্থনে ‘কোন সাক্ষ্যপ্রমাণ’ প্রদান না করার জন মার্কিন কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করে তার আশু মুক্তি দাবি করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ মানবাধিকার কর্মকর্তা কনস্টান্টিন দলকভ বলেন, রুশ কনস্যুলার প্রতিনিধিরা আটক ব্যক্তির সঙ্গে সাক্ষাতের চেষ্টা করছে এবং ‘তার সবরকম অধিকার রক্ষা করবে।’ টিভি চ্যানেল রুশিয়া ২৪-কে তিনি বলেন, ‘মার্কিন কর্তৃপক্ষের রুশ নাগরিকদের পিছু ধাওয়া করা অব্যাহত আছে। আমাদের নাগরিকদের অধিকার লঙ্ঘন হয় আমেরিকানরা যাতে এ ধরনের কাজ বন্ধ করে সেজন্য আমরা উচ্চ পর্যায়ে আবেদন জানাব।’ রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ ‘দ্বিপক্ষীয় প্রশ্ন’ আলোচনায় মঙ্গলবার মস্কোয় মার্কিন রাষ্ট্রদূত জন টেফ্টের সঙ্গে বৈঠকে মিলিত হন।

মুনাফায় রেকর্ড এ্যাপলের

যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট এ্যাপল এক প্রান্তিকের মুনাফায় রেকর্ড গড়েছে। গত বছরের শেষ প্রান্তিক বা অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত এই তিন মাসে প্রতিষ্ঠানটির রেকর্ডসংখ্যক আইফোন বিক্রি হয়েছে।

এ্যাপল কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, গত বছরের শেষ তিন মাসে, ৩১ ডিসেম্বর পর্যন্ত সাত কোটি ৪৫ লাখ আাইফোন বিক্রি হয়েছে। যা বাজার বিশ্লেষকদের পূর্বাভাসকেও ছাড়িয়ে গেছে। এ্যাপলের সবচেয়ে জনপ্রিয় গ্যাজেটের সর্বশেষ মডেল আইফোন ৬ ও ৬ প্লাস গত বছরের সেপ্টেম্বর মাসে বাজারে প্রতিষ্ঠানটি। আইফোন বিক্রি বেড়ে যাওয়ায় শেষ প্রান্তিকে এ্যাপলের মোট মুনাফাও ২০১৩ সালের শেষ প্রান্তিকের তুলনায় ৩০ শতাংশ বেড়েছে। ২০১৪ সালে এ্যাপলের মুনাফা দাঁড়িয়েছে সাত হাজার ৪৬০ কোটি মার্কিন ডলার। -টাইমস অব ইন্ডিয়া

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫

২৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: