মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আবারও ব্যঙ্গচিত্র প্রকাশ করছে শার্লি হেবদো

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

ফরাসি ব্যঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদো মহানবী হজরত মুহম্মদ (সাঃ)-কে নিয়ে আবারও ব্যঙ্গচিত্র প্রকাশ করতে যাচ্ছে। তাদের চলতি সপ্তাহের সংখ্যায় এটি প্রকাশ করা হবে। ওই ব্যঙ্গচিত্রে মহানবী (সাঃ)-কে কান্নারত দেখানো হয়েছে। তাঁর মাথায় সাদা পাগড়ি, হাতে ধরা একটি লেখা। তাতে ফরাসি ভাষার লেখা ‘জ্য সুই শার্লি’ আমিই শার্লি। খবর বিবিসির

প্যারিসে শার্লি হেবদোর কার্যালয়ে তিন বন্দুকধারীর হামলায় পত্রিকাটির প্রধান সম্পাদকসহ ১২ জন নিহত হয়। ওই হামলার পর পত্রিকাটির এই নতুন সংখ্যা প্রকাশ হচ্ছে। পত্রিকাটি বলেছে, এটি ‘সারভাইভার্স ইস্যু’। বুধবার সংখ্যাটি প্রকাশিত হবে। পত্রিকার কর্তৃপক্ষ জানিয়েছে, এই সংখ্যাটির ৩০ লাখ কপি ছাপা হবে। সাধারণত তারা ৬০ হাজার কপি ছাপে। এই সংখ্যার কভার ফটো ফরাসি দৈনিকগুলো আগেই প্রকাশ করেছে। রাজনীতি ও ধর্ম নিয়ে শার্লি হেবদোর কৌতুকও বিশেষ সংখ্যায় ঠাঁই পাবে।

পুলিশ কর্মকর্তার আত্মহত্যা ॥ শার্লি হেবদোতে হামলার শিকার এমন এক পরিবারের সঙ্গে সাক্ষাতের পর আত্মহত্যা করেছেন এক ফরাসি পুলিশ। পুলিশ সূত্র জানিয়েছে, হেরলিক ফ্রিডু নামের ওই কমিশনার গত বুধবার ফ্রান্সের লিমগোস শহরে নিজ কার্যালয়ে সার্ভিস রিভলবার দিয়ে গুলি করে আত্মহত্যা করেন।

ওয়েবসাইট হ্যাক হলেও প্রভাব পড়েনি মার্কিন বাহিনীতে

যুক্তরাষ্ট্রের মিলিটারি সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের টু্যুইটার ও ইউটিউব এ্যাকাউন্ট হ্যাকের ঘটনায় সেনাবাহিনীর নেটওয়াকমূলক কর্মকা-ে কোন প্রভাব পড়েনি। প্রাথমিকভাবে দেখা গেছে সন্দেহভাজন ইসলামিক স্টেট (আইএস) এর সহযোগী হ্যাকারদের পক্ষ থেকে কোন গোপন তথ্যও পোস্ট করা হয়নি। দেশটির মিলিটারি কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। সেন্টকম আরও জানায়, তারা সম্ভাব্য এ ঘটনার ব্যাপারে ডিপার্টমেন্ট অব ডিফেন্স (ডিওডি) এবং আইন প্রযোগকারী কর্তৃপক্ষকে অবহিত করেছে। খবর আলজাজিরা ও বিবিসির।

সোমবার সেন্টকমের’ ট্যুইটার ও ইউটিউব এ্যাকাউন্ট ৩০ মিনিটের জন্য হ্যাক হওয়ার তথ্যটি নিশ্চিত করে মিলিটারি সেন্ট্রাল কমান্ড। তবে বলা হয় হ্যাকরদের পক্ষ থেকে কোন গোপন তথ্য পোস্ট করা হয়নি।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: