আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুতিনের পদক্ষেপ মোটেই স্মার্ট নয় ॥ ওবামা

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

ক্রিমিয়াকে রাশিয়ায় সঙ্গে একীভূত করার পদক্ষেপটি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের জন্য কৌশলগত ভুল ছিল। আর তার এই পদক্ষেপ মোটেই স্মার্ট (যুগোপোযোগী নয়। পুতিনকে যারা প্রতিনিয়ত জিনিয়াস (মেধাবী) নেতা বলে থাকেন তারা রাশিয়ার বর্তমান অর্থনৈতিক সঙ্কটের দিকে দিকে তাকান। সম্প্রতি এনপিআরএসকে দেয়া এক সাক্ষাতকারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পুতিন বিষয়ে এ মন্তব্য করেন। খবর বিবিসি অনলাইনের।

হাওয়াইতে বার্ষিক ছুটি কাটাতে যাওয়ার আগে সম্প্রতি ওভাল অফিসে দেয়া এক সাক্ষাতকারে ওবামা বলেন, আন্তর্জাতিক বিভিন্ন নিষেধাজ্ঞা রাশিয়ার বর্তমান অর্থনীতিকে অস্থিতিশীল করে তুলেছে। ইরানে দূতাবাস খোলার বিষয়ে তিনি বলেন, ইরানে সহসা দূতাবাস খোলার পরিকল্পনা তিনি বাতিল করছেন না। পুতিন তার কাজের ক্ষেত্রে ওবামাকে ছাড়িয়ে গেছেন বলে তাকে নিয়ে সমালোচনা করছে তাদের উদ্দেশে ওবামা বলেন, আপনারা রাশিয়ার বর্তমান অবস্থার দিকে তাকান।

ওবামা বলেন, আপনার নিশ্চয় মনে আছে, তিন কিংবা চারমাস আগে ওয়াশিংটনের প্রত্যেকেই নিশ্চিত হয়েছিলেন যে, বুদ্ধিমত্তা ও কৌশলে পুতিন আমাদের সবাইকে ছাড়িয়ে গেছেন আর কৌশল প্রয়োগ করে রাশিয়ার ক্ষমতা বাড়াচ্ছেন। কিন্তু আজ আমার মনে হয়, অন্তত রাশিয়ার বাইরে সম্ভবত কিছু মানুষ মনে করছে, পুতিন যা করেছেন তা ‘খুব স্মার্ট ’ পদক্ষেপ ছিল না। চলতি বছরের মার্চে এক বিতর্কিত নির্বাচনের মাধ্যমে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রাশিয়া নিজেদের ভৌগলিক সীমানার অন্তর্ভুক্ত করে নেয়। এ ঘটনার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর থেকে ডলারের বিপরীতে রুবলের মান অর্ধেকে নেমে আসে এবং দেশটির অর্থনীতি সংকুচিত হতে থাকে। পাশাপাশি রাশিয়ায় তেলসহ অন্যান্য দ্রব্যমূল্যের দাম বেড়ে গেছে।

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করায় হুঁশিয়ারি

রাশিয়া ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সহায়তার বিরুদ্ধে হুঁশিয়ার করে দিয়েছে। রুশ সংসদ দুমার একজন কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনকে অস্ত্র দেয়া অব্যাহত রাখে তাহলে রাশিয়াও এর পাল্টা জবাব দেবে।

রুশ বার্তা সংস্থা জানিয়েছে, দুমার প্রতিরক্ষা বিষয়ক কমিটির সদস্য ফ্রাঙ্কস ক্লিন্টসেভিচ ইউক্রেনকে মার্কিন অস্ত্র দেয়ার পরিণতিকে অত্যন্ত বিপজ্জনক অভিহিত করে বলেছেন, এর ফলে দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলে সহিংসতা তীব্রতর হবে।

রুশ সংসদের এই কর্মকর্তা ইউক্রেনকে অস্ত্র দেয়ার ভয়াবহ পরিণতির বিষয়টি চিন্তা করার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি অস্ত্র দেয়া বন্ধ না করে তাহলে রুশ সংসদ দুমাও ইউক্রেনের দোনেতস্ক ও লুহানস্ক শহরে বিদ্রোহীদের অস্ত্র দেয়ার জন্য পদক্ষেপ নিতে প্রেসিডেন্ট পুতিনের প্রতি আহ্বান জানাবে।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: