মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সোভিয়েতের ভাগ্য বরণ করতে হবে যুক্তরাষ্ট্রকে ॥ তালেবান

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

যুক্তরাষ্ট্রকে সোভিয়েত ইউনিয়নের মতো ভাগ্য বরণ করতে হবে বলে হুমকি দিয়েছে আফগান তালেবান। আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের ৩৫তম বার্ষিকী উপলক্ষে এক বার্তায় এ হুমকি দিয়েছে তালেবান। ১৯৭৯ সালে আফগানিস্তানে আগ্রাসন চালায় সোভিয়েত ইউনিয়ন। খবর দ্য নেশনের।

শনিবার এক বিবৃতিতে তালেবান জানায়, সোভিয়েত বাহিনীর পরাজয়ের ৩৫ বছর পার হলেও আফগান ভূমি ও এখানকার মুসলিম জনতা ফের বর্বর মার্কিন দখলদারিত্বের অধীনে রয়েছে। যুক্তরাষ্ট্র ও তার সহযোগী শক্তিরা এ পর্যন্ত দেড় লাখ কোটি ডলার খরচ করেছে। এছাড়া আফগানিস্তানে বর্বরতা চালাতে তারা প্রায় দেড় লাখ সৈন্যকে অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্রশস্ত্রে সুসজ্জিত করেছে। আফগানদের ধর্মীয় অনুভূতি দমন ও তাদের স্বাধীনতার দাবি থেকে দূরে রাখাই এর প্রধান উদ্দেশ্য।

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ৪৯ টিরও বেশি দেশের সমন্বয়ে গঠিত জোটকে পরাজিত করেছে তালেবান। আফগানিস্তান ভেঙ্গে ও তাদের হাত থেকে ছুটে যাবার আশঙ্কায় যুক্তরাষ্ট্র তাদের বাহিনীকে সম্পূর্ণভাবে প্রত্যাহারের কথা বলছে। সব ঘটনার অনুঘটক যুক্তরাষ্ট্র ও তার সহযোগীদের এই সতর্কবাণী দেয়া হচ্ছে যে তাদেরকে সোভিয়েত আগ্রাসনের মতো ভাগ্য বরণ করতে হবে। সোভিয়েত ইউনিয়ন তাদের কমিউনিজম আদর্শকে বিশ্বে তার অনুগতদের মধ্যে ছড়িয়ে দেয়ার উদ্দেশে আফগানিস্তানে আঘাত হেনেছিল। রেড আর্মির এক লাখ ১০ হাজার সৈন্য ১০ বছর আফগান জাতির সঙ্গে যুদ্ধ করেছে। এজন্য ১৫ লাখ মুসলিম নিহত হয়।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: