কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিএসইসিকে আগাম কর দেয়ার নির্দেশ

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) আগাম কর দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি উপকর কমিশনারের কার্যালয়ের কর সার্কেল-৯৮ (বৈতনিক) ও কর অঞ্চল-৫ থেকে বিএসইসিকে পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চিঠিতে উল্লেখ রয়েছে, পূর্ববর্তী কর বছরের কর নির্ধারণী আদেশের আলোকে বিএসইসি ২০১৫-১৬ করবর্ষের অগ্রিম কর দেয়ার আওতাভুক্ত। আয়কর অধ্যাদেশ-১৯৮৪ এর ৬৪ ধারা মোতাবেক প্রতি বছরের সেপ্টেম্বর, ডিসেম্বর, মার্চ ও জুন মাসের ১৫ তারিখের মধ্যে সমান কিস্তিতে অগ্রিম কর দেয়ার বিধান রয়েছে। সময়মতো অগ্রিম কর পরিশোধের ব্যর্থতার জন্য আয়কর অধ্যাদেশের ৭৩ ধারা মোতাবেক সরল সুদে এবং ১২৫ ধারা মোতাবেক জরিমানা আরোপের বিধান রয়েছে। চিঠিতে আরও উল্লেখ রয়েছে, আয়কর অধ্যাদেশের ৬৪ ধারা মোতাবেক ২০১৫-১৬ করবর্ষে অগ্রিম করের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ কিস্তির সম্পূর্ণ টাকা পরিশোধের জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। ওই তারিখের মধ্যে অগ্রিম কর পরিশোধে ব্যর্থ হলে নিয়মানুযায়ী সরল সুদে করারোপসহ অন্যান্য আইনানুগ কার্যক্রম নেয়া হবে।

এদিকে গত ২৬ জুন অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বিএসইসিকে প্রথমবারের মতো আয়করের আওতায় আনা হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, আয়কর অধ্যাদেশ-১৯৮৪ এর ৪৪ অধ্যায় অনুযায়ী জনসেবা কাজে নিয়োজিত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মূলধনী আয় ব্যতীত সব আয়ের ওপর প্রদেয় আয়করের হার হ্রাস করে ২৫ শতাংশ নির্ধারণ করা হলো। এছাড়া বিএসইসি এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষসহ (আইডিআরএ) অধিকাংশ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানকে প্রথমবারের মতো আয়করের আওতায় আনা হয়েছে, যা ২০১৪-১৫ অর্থবছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। এরই ধারাবাহিকতায় বিএসইসিকে কর পরিশোধের জন্য চিঠি দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: