ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস 

প্রকাশিত: ২১:৪৫, ২ মে ২০২৪

চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি

বৃষ্টি

অবশেষে চট্টগ্রামে নামল স্বস্তির বৃষ্টি। বুধবার রাত থেকেই বর্ষনের আলামত ছিল। বৃহস্পতিবার সকাল থেকে হয় কয়েকদফা বৃষ্টিপাত। সঙ্গে ঝড়ো হাওয়া ও বজ্রপাত। বৃষ্টিপাতের পরিমাণ কম হলেও এতেই আসে কিছুটা শীতল পরশ। এদিন সূর্যের প্রখরতা কমে যাওয়ায় নগরজীবন এবং পুরো জেলায় আসে প্রশান্তি।  

চট্টগ্রাম বিভাগজুড়ে গত দুসপ্তাহেরও বেশি সময় ধরে চলছে দাবদাহ। গড় তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রির উপরে। বাতাসের জলীয়বাষ্প থাকায় গরম থাকে অসহনীয় পর্যায়ে। মানুষ ছিল একটুখানি বৃষ্টি ও বাতাসের প্রত্যাশায়। অবশেষে সে প্রতীক্ষার অবসান ঘটে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে। চট্টগ্রাম মহানগরে বৃষ্টি কিছুটা কম হলেও শহরের বাইরে বিশেষ করে সীতাকুণ্ড, মীরসরাই ও ফটিকছড়িতে বৃষ্টি হয়েছে তুলনামূলকভাবে বেশি। এর প্রভাবে পুরো জেলাজুড়ে এক ধরনের শীতল অনুভব আসে।
 
পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা আবদুল বারেক জনকণ্ঠকে জানান, বৃষ্টি যা হয়েছে তা সামান্যই বলা চলে। বৃষ্টিপাত রেকর্ড হয়েছে মাত্র ৬ মিলিমিটার। কিন্তু এর সঙ্গে বাতাস থাকায় নেমে আসে স্বস্তি। তিনি জানান, মহানগরের বাইরে বেশি বৃষ্টি হয়েছে। 

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত চব্বিশঘন্টার পূর্বাভাস অনুযায়ী, জেলা জুড়ে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে থাকবে ঝড়ো হাওয়া ও বজ্রপাত। এর মাধ্যমে তাপমাত্রা কয়েক ডিগ্রি সেলসিয়াস কমে আসবে। ফলে গরম অসহনীয় ভাবটা কিছুটা হলেও সহনীয় পর্যায়ে আসবে। 

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে চট্টগ্রামে তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। তবে তা অনুভূত হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মত। বাতাসের আদ্রতা ছিল ৭৭ শতাংশ। আকাশে এদিন মেঘের বেশ আনাগোনা পরিলক্ষিত হয়। রাতের বেলা এবং শুক্রবার আরও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

একটানা গরমের পর বৃহস্পতিবার সকালে এক পসলা বৃষ্টি এলে সড়কগুলোতে মানুষদের ছাতামাথায় দেখা যায়। তবে এ কোনো ভোগান্তি নয়। বরং স্বস্তি আসায় সকলের মনে ছিল উৎফুল্লভাব। 
 

 

এসআর

×