ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভাসমান খাঁচায় মাছ চাষ করে স্বাবলম্বী

নিজস্ব সংবাদদাতা বেড়া, পাবনা

প্রকাশিত: ২২:৪৭, ২৮ মার্চ ২০২৪

ভাসমান খাঁচায় মাছ চাষ করে স্বাবলম্বী

পাবনার বেড়া উপজেলার বৃশালিখা কোলঘাট সংলগ্ন হুরাসাগর নদীতে উন্মুক্ত জলাশয়ে ভাসমান খাঁচায় মাছ চাষ

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় সমম্বিত কৃষি ইউনিট প্রকল্পের মৎস্য খাতের আওতায় প্রোগ্রামস ফর পিপলস ডেভেলপমেন্ট (পিপিডি) কর্তৃক বাস্তবায়িত বেড়া শাখার আওতায় বেড়া উপজেলার বৃশালিখা কোলঘাট সংলগ্ন হুরাসাগর নদীতে উন্মুক্ত জলাশয়ে ভাসমান খাঁচায় মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ করে অনেকেই হয়েছে সাবলল্বী।
খাঁচায় মাছ চাষি আব্দুল মোন্নাফ বলেন, ভাসমান খাঁচায় মাছ চাষের ওপর (পিপিডি) আমাদের ২ দিনের প্রশিক্ষণ দিয়ে সদস্যদের জি আই পাইপের তৈরিী খাঁচা, জাল, ড্রাম, রশি, সুতা ইত্যাদি দিয়েছে। প্রতিটি খাঁচার  দৈর্ঘ্য ২০ ফুট এবং প্রস্থ ১০ ফুট। প্রতিটি খাঁচায় ৪০ গ্রাম ওজনের ৫০০ পিস হিসেবে ২০টি খাঁচায় ১০,০০০ পিস মনোসেক্স তেলাপিয়া মাছের পোনা দেওয়া হয়েছে। প্রতিটি খাঁচা থেকে ২০০ কেজি হিসাবে ২০টি খাঁচা থেকে ৪,০০০ কেজি মাছ উৎপাদন  হবে। যার বাজার মূল্য ৮লাখ টাকা।

খাবার ও অন্যান্য খরচ বাবদ ৪ লাখ টাকা বাদ দিয়ে ১ম সাইকেলে ৪ লাখ টাকা লাভ করা সম্ভব হবে। বছরে ২টি ফসল তোলা সম্ভব হবে। প্রতি খাঁচা থেকে বছরে ৪০,০০০ টাকা লাভ করা যাবে বলে আমরা আশা করছি।  পিপিডি, মৎস্য কর্মকর্তা, সেকেন্দর আলী বলেন, নদীতে খাঁচায় মাছ চাষের অগ্রযাত্রায় বেড়ায় ব্যাপক সাড়া পড়েছে এবং এই প্রযুক্তিটির সহযোগিতা নেওয়ার জন্য এলাকার অনেকেই পিপিডির সঙ্গে যোগাযোগ  শুরু করেছে।

×