ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

উত্তপ্ত শহীদ মনসুর আলী মেডিক্যাল কলেজ

পরীক্ষা চলাকালে ছাত্রের পায়ে শিক্ষকের গুলি

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৩, ৪ মার্চ ২০২৪; আপডেট: ০১:৫৯, ৫ মার্চ ২০২৪

পরীক্ষা চলাকালে ছাত্রের পায়ে শিক্ষকের গুলি

গুলিতে আহত তমাল (বাঁয়ে) ও অভিযুক্ত শিক্ষক রায়হান

সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজে শিক্ষার্থীকে গুলি করার অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে। এতে উত্তপ্ত হয়ে উঠেছে ক্যাম্পাস। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিচার চেয়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। সোমবার বিকেল ৩টার দিকে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের শ্রেণিকক্ষে এই ঘটনা ঘটে। খবর স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ও অনলাইনের।
গুলিবিদ্ধ শিক্ষার্থীর নাম তমাল। তিনি ওই মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। অভিযুক্ত হলেন ওই মেডিক্যাল কলেজের শিক্ষক রায়হান শরিফ। তিনি মেডিসিন বিভাগের শিক্ষক। এ ঘটনায় তাকে আটক করা হয়েছে। শিক্ষার্থী ও প্রত্যক্ষদর্শীরা জানান, ডা. রায়হান শরিফ বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের কুপ্রস্তাব ও ভয়ভীতি দেখিয়ে আসছেন।

এ বিষয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ দিলেও কলেজ কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেয়নি। এমনকি ডা. রায়হান শরিফ কমিউনিটি মেডিসিনের শিক্ষক হওয়ার সত্ত্বেও ফরেনসিক বিভাগে ক্লাস নিয়ে থাকেন। এ ছাড়া ক্লাস চলাকালীন ছাড়াও প্রায় সময়ই তিনি পিস্তল নিয়ে চলাফেরা করতেন।
শিক্ষার্থীদের অভিযোগ, মেডিসিন বিভাগের শিক্ষক রায়হান শরিফ ভাইভা চলাকালীন কোনো কারণ ছাড়াই তমালের ডান পায়ে গুলি করেন। পরে তমালকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। তৃতীয় বর্ষের শিক্ষার্থী জাহিন শাহরিয়ার বলেন, ভাইভা চলাকালীন ৪৫ জন শিক্ষার্থীর উপস্থিতিতে শিক্ষক রায়হান শরিফ তমালের ডান পায়ে গুলি করেন।
ঘটনার প্রত্যক্ষদর্শী মেডিক্যাল কলেজের ছাত্রী আফিয়া সাংবাদিকদের বলেন, আমাদের শিক্ষক রায়হান শরীফ ক্লাসে মৌখিক পরীক্ষা নিচ্ছিলেন। এ সময় তিনি আমাদের উদ্দেশে বলেন, তোমাদের কারও কি পোষা প্রাণী আছে? আমার একটা পোষা প্রাণী আছে। 
এই বলে তিনি তার সঙ্গে থাকা একটি কালো ব্যাগ থেকে পিস্তল বের করে আমাদের দেখিয়ে বলেন, এটা হচ্ছে আমার পোষাপাখি। এ সময় হঠাৎ করেই পিস্তল থেকে গুলি বের হয়ে যায়। একজনের পায়ে লেগেছে, আর একজনের কানের পাশ দিয়ে গেছে। এর পরই ক্লাসরুমে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীরা হুড়োহুড়ি শুরু করেন। একপর্যায়ে তারা শিক্ষক রায়হান শরীফকে আটকে রাখেন। তৃতীয় বর্ষের শিক্ষার্থী জাহিন শাহরিয়ার বলেন, ভাইভা চলাকালীন ৪৫ জন শিক্ষার্থীর উপস্থিতিতে শিক্ষক রায়হান শরিফ তমালের ডান পায়ে গুলি করেন।
শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ আমিরুল হোসেন চৌধুরী বলেন, এখন ওই শিক্ষার্থী শঙ্কামুক্ত আছেন এবং মনসুর আলী মেডিক্যাল কলেজ হাসপাতালেই চিকিৎসা নিচ্ছেন। যতটুকু জেনেছি, তিনি অসময়ে তার ক্লাস নিতে চাইলে শিক্ষার্থীরা অপারগতা জানান। এই নিয়ে বাগবিতণ্ডার একপর্যায়ে ওই শিক্ষক তমালের পায়ে গুলি করেন। ওই শিক্ষকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সিরাজগঞ্জ পুলিশ সুপার (এসপি) আরিফুর রহমান মণ্ডল বলেন, এ ঘটনায় কলেজে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে বিষয়টি পুরোপুরি না জেনে কিছু বলা যাচ্ছে না।
এদিকে শিক্ষার্থীকে গুলি করার ঘটনায় শিক্ষক ডা. রায়হান শরীফকে আটক করেছে পুলিশ। সোমবার সন্ধ্যায় তাকে কলেজ থেকে সদর থানায় নেওয়া হয়েছে। সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ হান্নান মিয়া বলেন, অভিযুক্ত শিক্ষক ডা. রায়হান শরীফকে শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ থেকে আটক করে থানায় আনা হয়েছে। ভুক্তভোগী শিক্ষার্থী লিখিত অভিযোগ দিলেই সেটা এজাহার হিসেবে নিয়ে মামলা করা হবে। যেহেতু এত বড় একটা ঘটনা ঘটেছে, মামলা তো হবেই। মামলা হলে সেই অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

×