ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শিশু, বৃদ্ধ-বৃদ্ধা, ডাক্তার ও ইমামসহ অন্যত্র হত ১২

সিলেটে সড়ক দুর্ঘটনায় চার ছাত্রলীগ নেতাকর্মী নিহত

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৯, ২০ জানুয়ারি ২০২৪

সিলেটে সড়ক দুর্ঘটনায় চার ছাত্রলীগ নেতাকর্মী নিহত

সিলেট-তামাবিল সড়কে প্রাইভেটকার দুর্ঘটনায় নিহত ছাত্রলীগের চার নেতাকর্মী

সড়ক দুর্ঘটনায় গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনার মধ্যে সিলেটে একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে চার ছাত্রলীগ নেতাকর্মীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ ছাড়া রাজশাহীতে বাসের ধাক্কায় শিশুসহ দুইজন, বান্দরবানে পর্যটকবাহী চাঁদের গাড়ি পাহাড়ের খাদে পড়ে ডাক্তারসহ দুইজন, ঈশ্বরদীতে বাস ও মাইক্রোর মুখোমুখি সংঘর্ষে দুইজন, চট্টগ্রামে পৃথক দুর্ঘটনায় দুইজন, ময়মনসিংহে লরি ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মসজিদের ইমাম, কক্সবাজারে দুর্ঘটনায় এক রোহিঙ্গা, মাদারীপুরে মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধা এবং লালমনিরহাটে ট্রাকের ধাক্কায় এক বৃদ্ধ নিহত হয়েছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।
সিলেট-তামাবিল সড়কে শুক্রবার রাত পৌনে ১২টার দিকে জৈন্তাপুর উপজেলার ৪ নম্বর বাংলাবাজার ব্রিজের পাশে রাংপানি নামক স্থানে একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে মসজিদের পুকুরে পড়ে চার ছাত্রলীগ নেতাকর্মীর মর্মান্তিক মৃত্যু ঘটেছে। নিহতরা হলেন- জৈন্তাপুরের নিজপাট লামাপাড়া গ্রামের জহুরুল মিয়ার ছেলে ও উপজেলা ছাত্রলীগের সদস্য জুবায়ের আহসান (২৬), নিজপাট তোয়াসীহাটি গ্রামের রণদ্বীপ পালের ছেলে ও উপজেলা ছাত্রলীগ নেতা নিহাল পাল (২৫), নিজপাট
পানিহারাহাটি গ্রামের আরজু মিয়ার ছেলে ও উপজেলা ছাত্রলীগের সদস্য মেহেদী হোসেন তমাল (২৪) এবং নিজপাট জাঙ্গালহাটি গ্রামের হারুন মিয়ার ছেলে ও উপজেলা ছাত্রলীগের সদস্য সুমন আহমদ (২৫)।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাত সাড়ে ১১টার দিকে জৈন্তাপুর বাজার থেকে চা পান করে এই চারজন একটি প্রাইভেটকারযোগে একটি কাজে জাফলং যাওয়ার উদ্দেশে রওয়ানা হন। বাংলাবাজার ব্রিজের পাশে রাংপানি নামক স্থানে যাওয়ামাত্র তাদের গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে সিলেট-তামাবিল সড়কের পার্শ্ববর্তী মসজিদের পুকুরে পড়ে যায়। ঘটনার পর পুলিশকে খবর দিলে স্থানীয়দের সহযোগিতায় থানা পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা এ চারজনকে উদ্ধার করে প্রথমে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাদের মৃত ঘোষণা করেন।

এদিকে শুক্রবার রাতে নিহতদের স্বজনরা জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভাঙচুর ও একটি গাড়িতে আগুন দেন বলে অভিযোগ উঠেছে। তবে এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। শনিবার দুপুরে জৈন্তাপুর উপজেলা মিনি স্টেডিয়ামে (রাজবাড়ী মাঠে) একসঙ্গে তিনজনের জানাজার নামাজ শেষে নিজ নিজ পারিবারিক কবরস্থানে তাদের লাশ দাফন করা হয়েছে। আরেকজনের মৃতদেহ স্থানীয় শ্মশানে সৎকার করে তার পরিবার। 
রাজশাহী ॥ মোহনপুর উপজেলায় বাসের ধাক্কায় রিক্সাভ্যানের দুই যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সইপাড়া দক্ষিণ জামে মসজিদ সংলগ্ন রাস্তায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- রিক্সাভ্যানের চালক সিরাজুল ইসলাম (৫০) এবং রিক্সাভ্যানের আরোহী শিশু আব্দুল্লাহ (১২)। তাদের বাড়ি একই উপজেলার বাড়ইল গ্রামে। রিক্সাভ্যান যাত্রীরা সবাই হাটে পান বিক্রি করে তাদের গ্রাম বড়াইলে ফিরছিলেন।

আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য রামেক হাসপাতালে পাঠানো হয়েছে। মোহনপুর থানার পরিদর্শক (তদন্ত) আফসার আলী দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। এ দুর্ঘটনার পর বাসচালক ও সহকারী পালিয়ে গেছেন। তবে বাসটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে। দুজনের লাশ আইনি ব্যবস্থার পর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
বান্দরবান ॥ রুমা উপজেলার কেওক্রাডং পাহাড়ের দার্জিলিং পাড়া এলাকায় পর্যটকবাহী চাঁদের গাড়ি পাহাড়ের খাদে পড়ে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও আটজন পর্যটক। শনিবার সকাল সাড়ে ১০টায় রুমা-কেওক্রাডং সড়কের দার্জিলিং পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় নিহত হয়েছেন রাজধানী ঢাকার বাসিন্দা ডাক্তার ফিরোজা বেগম (৫০) এবং অনার্স পড়ুয়া জয়নাব খাতুন (২৪)। আহত ও নিহতদের মধ্যে রাফান (১২) ছাড়া বাকি সব মহিলা এবং সবাই ভ্রমণ কন্য ট্যুর গ্রুপের সদস্য বলে জানা গেছে।

স্থানীয়রা সূত্রে জানা যায়, গত শুক্রবার ৫০ জনের একটি পর্যটকের গ্রুপ বান্দরবানে মাইক্রোবাস স্টেশন থেকে পাঁচটি পর্যটকবাহী চাঁদের গাড়ি ভাড়া করে কেওক্রাডং ভ্রমণে যান। গাড়িগুলো কেওক্রাডং পর্যটন  কেন্দ্রের পাহাড় চূড়া থেকে পর্যটকদের নিয়ে রুমা আসার পথে দার্জিলিং পাড়া এলাকায় একটি চাঁদের গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে পড়ে যায়। পরে কেওক্রাডং সেনা ক্যাম্পের সেনা সদস্য, ফায়ার সার্ভিস ও স্থানীয়রা হতাহতদের উদ্ধার করেন। হতাহতদের প্রথমে রুমা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

পরে তাদের মধ্যে গুরুতর আহত পাঁচজনকে সেনাবাহিনীর অ্যাম্বুলেন্সে করে বান্দরবান সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ মাহাবুবুল হক দৈনিক জনকণ্ঠকে বলেন, উপজেলার কেওক্রাডং পাহাড়ের দার্জিলিং পাড়া এলাকায় পর্যটকবাহী চাঁদের গাড়ি দুর্ঘটনায় হতাহতদের উদ্ধারে করে রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও সদর হাসপাতালে ভর্তি করা হয়। 
ঈশ্বরদী ॥ পাকশী হাইওয়ে রোডের মানিক নগর পূর্বপাড়া নামক স্থানে শনিবার সকালে একটি যাত্রীবাহী কোচের সঙ্গে একটি হাইস মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ঈশ্বরদীর শেখ পাড়ার আব্দুর রউফের ছেলে নাসিম (৪৫) এবং পাবনা রাধানগরের সুব্রত কুমারের ছেলে অমিত কুণ্ডু (৪০) পাবনা সদর হাসপাতালে নেওয়ার পর মারা যান।

এ ছাড়াও সাঁড়া ঝাউদিয়ারের আফিল উদ্দিনের ছেলে আতিয়ার (৩৩), আটঘরিয়ার উপজেলার দেবোত্তর ইউনিয়নের আবুল কাশেমের ছেলে আমিনুল ইসলাম (৪৪), পাবনা চরঘোষপুরের জামাল উদ্দিনের ছেলে আব্দুল কাদের (৪২) আহত হয়। দুর্ঘটনার পর পাকশী হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা আহতদের উদ্ধার করে দ্রুত পাবনা সদর হাসপাতালে নিয়ে যায়। যাত্রীবাহী বাসটি কুষ্টিয়া থেকে ঢাকা অভিমুখে এবং হাইস মাইক্রোবাসটি কুষ্টিয়ার দিকে যাওয়ার পথে ঘনকুয়াশার কারণে দুর্ঘটনায় পতিত হয়। 
চট্টগ্রাম ॥ চট্টগ্রামের ফটিকছড়ি ও মীরসরাইয়ে পৃথক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। ফটিকছড়ি উপজেলার ভুজপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এনাম উদ্দীন (২৬)  নামে এক মোটরসাইকেল আরোহী যুবক নিহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যায় উপজেলার ভুজপুর ইউনিয়নের ন্যাশনাল স্কুল সংলগ্ন কালাইয়ার টেক এলাকায় এ ঘটনা ঘটে। নিহত যুবক স্থানীয় কৈয়াছড়া ডলু চা বাগান এলাকার জনৈক মোয়াজ্জেম হোসেন কালা মিয়ার ছেলে।

জানা যায়, ন্যাশনাল স্কুলের দক্ষিণ পাশে কালাইয়ের টেক এলাকায় ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল আরোহী এনামের মাথা পিষ্ট হয়ে শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এতে ঘটনাস্থলেই মারা যান তিনি। ওইসময় মোটরসাইকেল চালিয়ে এনাম বাড়িতে যাচ্ছিলেন। 
অন্যদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাইয়ে বেপরোয়া গতির চয়েচ বাসের চাপায় মো. মামুন (২২) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় জিয়া উদ্দিন (২১) নামের আরেকজন গুরুতর আহত হয়েছে। শনিবার দুপুর ১টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিএসআরএম এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মো. মামুন উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের মেহেদী নগর গ্রামের মো. নিজাম উদ্দিনের ছেলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মহাসড়কের বিএসআরএম কারখানা এলাকায় দ্রুত গতির একটি চয়েচ বাস মোটরসাইকেলকে ধাক্কা দিলে ঘটনাস্থলে বাসের চাপায় পড়ে একজন নিহত হয়। আরেকজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।
ময়মনসিংহ ॥ গফরগাঁওয়ে লরি ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে হাফেজ আবু সায়েম হাসান (২৩) নামের এক মসজিদের ইমাম নিহত হয়েছেন। শনিবার সকালে এশিয়ান হাইওয়ের বাইপাস এলাকায় গফরগাঁও-ভালুকা সড়কের ভারইল নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত হাফেজ আবু সায়েম হাসান উপজেলার বারবাড়িয়া ইউনিয়নের চারিপাড়া গ্রামের বাংলার বাজার সংলগ্ন হেলাল উদ্দিনের ছেলে।

তিনি ভারইল মধ্যপাড়া পুরাতন জামে মসজিদের ইমামতি করতেন। পারিবারিক সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টার দিকে জরুরী কাজে মসজিদ থেকে মোটরসাইকেলযোগে গফরগাঁও বাজারে যাচ্ছিলেন হাফেজ আবু সায়েম হাসান। মোটরসাইকেলটি গফরগাঁও- ভালুকা সড়কের ভারইল নামক স্থানে পৌঁছলে লরির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। পরে স্থানীয়রা গুরুতর জখম অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 
কক্সবাজার ॥ উখিয়ায় কুতুপালং হিন্দু ক্যাম্পে যেতে রাস্তা পারাপারের সময় টমটমের ধাক্কায় গুরা মিয়া নামে এক রোহিঙ্গা বৃদ্ধ নিহত হয়েছেন। ঘটনান পর আহত বৃদ্ধকে উদ্ধার করে কুতুপালং এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। শনিবার বেলা ১১টায় কুতুপালং উচ্চ বিদ্যালয় সংলগ্ন প্রধান সড়কে এ ঘটনা ঘটে। 
মাদারীপুর ॥ ফরিদপুর-বরিশাল মহাসড়কের মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের তাঁতিবাড়ি নামক স্থানে মোটরসাইকেলের ধাক্কায় চায়না বেগম (৫৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যার পর ওই বৃদ্ধা রাস্তা পারাপারের সময় একটি দ্রুতগামী মোটরসাইকেল তাকে ধাক্কা দেয়।

এ সময় তিনি গুরুতর আহত হন। হাইওয়ে পুলিশ তাকে উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। নিহত চায়না বেগম সদর উপজেলার ঝিকরহাটি গ্রামের বাহার মোল্লার স্ত্রী। মস্তফাপুর হাইওয়ে পুলিশের এসআই বিজয় রায় জানান, দুর্ঘটনার খবর শুনে হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সড়ক দুর্ঘটনায় আহত বৃদ্ধাকে উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে প্রেরণ করে। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
লালমনিরহাট ॥ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ময়েজ উদ্দিন (৭৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। শনিবার দুপুরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এর আগে শুক্রবার সন্ধ্যায় কালীগঞ্জ উপজেলার কাকিনা চাঁপারতল এলাকায় ট্রাকের ধাক্কায় ময়েজ উদ্দিন আহত হন। 
ময়েজ উদ্দিন উপজেলার কাকিনা চাঁপারতল পূর্বপাড়া এলাকার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শীরা জানান, নামাজ আদায় করে রাস্তা পার হওয়ার সময় লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে একটি ট্রাক ময়েজ উদ্দিনকে ধাক্কা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। স্থানীয়রা গুরুতর আহত অবস্থায় প্রথমে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লে­ক্সে ভর্তি করান। পরে চিকিৎসকের পরামর্শে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার দুপুরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

×