ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গাইবান্ধায় জেঁকে বসেছে শীত, টানা ৩ দিন দেখা নেই সূর্যের

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা

প্রকাশিত: ১৬:১০, ১২ জানুয়ারি ২০২৪

গাইবান্ধায় জেঁকে বসেছে শীত, টানা ৩ দিন দেখা নেই সূর্যের

তীব্র শীত

 

গত কয়েকদিন থেকেই হঠাৎ করে শীতের তীব্রতা বাড়ার পাশাপাশি গাইবান্ধার ৭ উপজেলাজুড়ে ঘন কুয়াশায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আজকে কুয়াশা কম থাকলেও শীত যেন জেঁকে বসেছে। টানা তিন দিন ধরে দেখা নেই সূর্যের। 

ফলে তীব্র শীতে মধ্যবিত্ত ও নিম্নআয়ের মানুষেরা চরম বিপাকে পড়েছেন, কাজ-কর্মে বের হতে পারছেন না কেউ। আবার সরকারি ও বেসরকারি পর্যায়ে যেসব শীতবস্ত্র জেলা ও উপজেলা পর্যায়ে বিতরণ করার কথা হলেও চাহিদার তুলনায় কম বিতরণ হচ্ছে। 

পুরো জেলার আকাশ  মেঘাছন্ন হয়ে থাকছে। সেই সঙ্গে থেমে থেমে বইছে হিমেল হাওয়া। আবার রাতে-দিনে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো ঘন কুয়াশাও ঝরছে কোথাও কোথাও।  এই শীতে জেলার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রিত এবং চরাঞ্চলের মানুষ চরম দুর্ভোগে পড়েছেন।

গত বুধবার থেকে শুক্রবার (১২ জানুয়ারি ) দুপুর ১২ টা পযন্ত   জেলার কোথাও সূর্যের মুখ দেখা যায়নি। আকাশ মেঘাচ্ছন্ন  হয়ে আছে  গোটা গাইবান্ধা জেলা। সেই সাথে হিমেল হাওয়া বইতে থাকে। হঠাৎ করে শীত শুরু হওয়ায় মানুষ চরম বিপাকে পড়েছে।  রাতে গুড়ি গুড়ি বৃষ্টির মত ঘন কুয়াশা ঝড়েছে।

ঘন কুয়াশার কারণে ব্রহ্মপুত্র-যমুনাসহ অন্য নদ-নদীতে নৌ চলাচল বিঘ্নিত হচ্ছে। ফলে মূল ভূমির সাথে চরাঞ্চলের যোগাযোগ ব্যাহত হচ্ছে। রাতে ঘন কুয়াশার কারণে নৌ চলাচল বন্ধ হয়ে যায়। 

ঘন কুয়াশা অব্যাহত থাকায় সরিষা গাছের ফুল, আটোর কালাইয়ের ফুল, শীম গাছের, লাউ গাছের ফুঁল ঝড়ে পড়তে শুরু করেছে। আলুর গাছেরও একই অবস্থা।

গাইবান্ধা জেলায় শীতকালে দরিদ্রশ্রেণির মানুষ গুলো ব্যাপক শীতের দুর্যোগ পোহাতে হচ্ছে ও মানববেতর জীপন যাপন করতে হচ্ছে। জেলার দরিদ্র মানুষের শীত নিবারণে জরুরি ভিত্তিতে শীতবস্ত্রের সহায়তা প্রয়োজন।

 এসআর

×