ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মনপুরায় বিষধর রাসেল ভাইপার উদ্ধার

প্রকাশিত: ১৮:০৪, ২ জানুয়ারি ২০২৪

মনপুরায় বিষধর রাসেল ভাইপার উদ্ধার

রাসেল ভাইপার উদ্ধার

ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরার নদী তীরবর্তী এলাকা থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার করা হয়েছে। 

মঙ্গলবার দুপুরে উপজেলার মনপুরা ইউনিয়নের কাউয়ারটেক এলাকার কামাল হুজুরের বাড়ি এলাকার মেঘনা নদী পাড়ে পরিত্যক্ত জালে আটকা পরে সাপটি। পরে স্থানীয়দের খবরে উদ্ধারের পর বনবিভাগের সংরক্ষিত গহীনঅরণ্যে সাপটি অবমুক্ত করা হয়। এ নিয়ে ভোলায় ২০টি রাসেল ভাইপার সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

মনপুরা উপজেলা রেঞ্জ কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান,  মনপুরা উপজেলার ১নং মনপুরা কাউয়ারটেক এলাকা সংলগ্ন মেঘনা নদীর তীরে জেলেদের পরিতক্ত একটি জালে রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপটি দেখতে পায় স্থানীয়রা। পরে তারা বন বিভাগে খবর দেয়। খবর পেয়ে বন বিভাগের লোকজন বিষধর সাপটি উদ্ধার করে বনবিভাগের রামনেওয়াজ বিটের গহীনঅরণ্যে অবমুক্ত করে।

তিনি আরো জানান, অনেকটা অজগরের মত দেখতে রাসেল ভাইপার সাপটি ৩ ফুট ২ ইঞ্চি লম্বা এবং ওজন প্রায় ৬০০ গ্রাম। ওই এলাকাটি মেঘনা নদী তীরবর্তী হওয়ায় সাপটি জোয়ারের পানিতে ভেসে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভোলা বন বিভাগের বণ্যপ্রাণী ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম জানান, সাপটি অনেকটা অজগরের মত দেখতে হলেও এটি আসলে পৃথিবীর অন্যতম বিষধর সাপ রাসেল ভাইপার। ভোলা থেকে এ নিয়ে গত ৫ বছরে ২০টির বেশি রাসেল ভাইপার সাপ উদ্ধার করে অবমুক্ত করেছে বন বিভাগ। বিষধর হলেও সাপটি শান্ত প্রকৃতির। এ প্রজাতির সাপ দেখলে না মেরে বন বিভাগে খবর দেয়ার পরামর্শ দেন তিনি।

 

এস

×