ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অবশেষে দখলমুক্ত  হচ্ছে মুক্তিযোদ্ধা  স্মৃতিস্তম্ভ

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, বগুড়া

প্রকাশিত: ২৩:০৩, ২ জুন ২০২৩; আপডেট: ২৩:৩৩, ২ জুন ২০২৩

অবশেষে দখলমুক্ত  হচ্ছে মুক্তিযোদ্ধা  স্মৃতিস্তম্ভ

শহীদ মুক্তিযোদ্ধাদের নামের ভগ্নদশা স্মৃতিস্তম্ভ

দীর্ঘ সাত বছর পর অবশেষে দখলমুক্ত এবং নতুন নক্সায় নির্মাণ করা হচ্ছে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামের সেই স্মৃতিস্তম্ভ। সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষ ইতোমধ্যে দরপত্র আহ্বান এবং মেসার্স নাসীফ কন্সট্রাকশন নামের ঠিকাদার প্রতিষ্ঠান প্রদত্ত দর গ্রহণ ও কার্যাদেশ প্রদান করেছে। যে কোনো মুহূর্তে নিয়োজিত ঠিকাদার নির্মাণ কাজ শুরু করবেন বলে জানিয়েছেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম। 
জানা গেছে, স্বাধীনতার পর বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার জংশন স্টেশনের রেলওয়ে লেভেলক্রসিংয়ের পশ্চিম প্রান্তে নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধে শহীদ চার বীর মুক্তিযোদ্ধার নামের স্মৃতিস্তম্ভ। সেখান থেকে চারদিকে থাকা সড়কের নাম শহীদ বীর মুক্তিযোদ্ধা আজিজার রহমান, শহীদ বীর মুক্তিযোদ্ধা আশরাফসহ চার বীর শহীদ মুক্তিযোদ্ধার নামে নামকরণ করা হয়। কিন্তু অবহেলা ও উদাসীনতার কারণে এক সময় শ্রীহীন হয়ে পড়ে স্মৃতিস্তম্ভটি। ২০১৬ সালে সাংগঠনিক ও আর্থিক আধিপত্য বিস্তার নিয়ে অটোটেম্পু ও অটোবাইক মালিক সমিতির দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে মারা যায় শফিকুল ও সোহাগ নামের দুই শ্রমিক। পরে ওই অটোটেম্পু মালিক সমিতি ভগ্নদশার ওই স্তম্ভটিতে নিহত দুই শ্রমিকের নামের সাইনবোর্ড লাগিয়ে দখলে রাখে। পাশাপাশি চালিয়ে আসছে সাংগঠনিক চাঁদাবাজি। 
মালিক ও শ্রমিক সংগঠনের লাঠিয়াল বাহিনীর সদস্যরা যানবাহন ও পণ্যবাহী বাহন আটকে চাঁদাবাজি করার কারণে লেগে থাকে সীমাহীন যানজট। এমন অবস্থায় মহান মুক্তিযুদ্ধের পক্ষের এবং সচেতন মহলের দাবির প্রেক্ষিতে আদমদীঘি উপজেলা প্রশাসন ও সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামের স্মৃতিস্তম্ভটি দখলমুক্ত এবং নতুন নক্সায় পুনর্নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। শুক্রবার রাত থেকে পুরনো কাঠামো ভাঙা শুরু হবে। যেহেতু স্থানটি অতি ব্যস্ততম সেহেতু রাতের বেলা কাজ চলবে।

×