ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কুড়িগ্রামে গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

রাজু মোস্তাফিজ, কুড়িগ্রাম

প্রকাশিত: ১৮:৪২, ২৩ মার্চ ২০২৩

কুড়িগ্রামে গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

গম ক্ষেত  

কুড়িগ্রামে গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে। ধানের পাশাপাশি এ অঞ্চলের কৃষকরা গম চাষে ঝুঁকছেন। বর্তমান মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও ফলন ভাল হওয়ায় ব্যাপক লাভের আশা করছেন কৃষকেরা। 

কুড়িগ্রাম কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এবার জেলায় গম চাষের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয় ৭ হাজার ৩০০ হেক্টর জমিতে। অর্জিত হয়েছে ৬ হাজার ৮ শত হেক্টর জমিতে। 

টানা কয়েক বছর ধরে গমের ফলন ও দাম দুটোই ভালো পাওয়ায় চলতি মৌসুমে কুড়িগ্রামে ব্যাপক পরিমাণে গমের চাষাবাদ করেছে প্রান্তিক কৃষকরা। এ অঞ্চলের মানুষ সাধারণত কৃষির উপর নির্ভরশীল। গম চাষের পাশাপাশি সারা বছর এ অঞ্চলের চাষিরা বিভিন্ন ধরনের ফসল ফলে জীবন-জীবিকার নির্বাহ করেন।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ মাঠে মাঠে দু-চোখ জুড়ানো এক সবুজের সমারোহ। নাগেরশ্বরী উপজেলার বামনডাঙ্গা,সন্তোষপুর, সদর উপজেলার যাত্রাপুর,ঘোগাদহ ও হলোখানা, চিলমারী উপজেলার অষ্টমিরচর, নয়ারহাট এবং রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ও ঘড়িয়ডাঙ্গা ইউনিয়নে দেখা যায় চারিদিকে মাঠ জুড়ে গম আর গমের ক্ষেত। চারিদিকে সবুজের সমারোহ। 

সরকার আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের গম বীজ সরবারহ করায় কৃষকরা গম চাষে বেশি ঝুঁকছেন। আবহাওয়া অনুকূল থাকায় জেলার ৯টি উপজেলায় চলতি মৌসুমে গমের ব্যাপক চাষাবাদ হয়েছে। পাশাপাশি গত বছরের চেয়ে এ বছরও ভাল ফলনের পাশাপাশি ভাল দামের স্বপ্ন বুনছেন কৃষকরা। 

জেলা ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সরাসরি কৃষকদের সার্বক্ষণিক সহযোগিতাসহ মাঠ পর্যায়ে গিয়ে গম ক্ষেত দেখে বিভিন্ন পরামর্শ দেওয়ায় কৃষরা গমের চাষাবাদ বাড়িয়েছেন।প্রতি বিঘা জমিতে গড়ে ১৫ থেকে ১৬ মন পর্যন্ত ফলন হবে বলে জানান কৃষি অফিস ও গম চাষিরা।

কুড়িগ্রাম সদরের কাঁঠালবাড়ি ইউনিয়নের গমচাষি  আব্দুল বাতেন বলেন , ধানের পাশাপাশি  এখন  এবার গম চাষ করেছি। এছাড়াও গম চাষে খুব একটা সেচ দিতে হয় না। সবকিছু ঠিক থাকলে এবার  আশা করি, ভালো লাভ করতে পারবো। 

কৃষক আতাউর রহমান বলেন, গত ২ বছর আগে গমের চাষে লোকসানে পড়েছিলাম। তাই এর পরের বছর গমের চাষ বাদ দিয়েছিলাম। কৃষি অফিসের পরামর্শে আবার এই বছর গমের চাষ শুরু করি। এই বছর রোগের আক্রমণ না হওয়াতে ফসল বেশ ভাল হয়েছে। 

কুড়িগ্রাম কৃষি অধিদপ্তরের  উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্ত  বলেন, এবার আবহাওয়া গম চাষের উপযোগী হওয়ায় গম চাষে ভালো সম্ভাবনা দেখা দিয়েছে। বৈশ্বিক সংকট বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গমের চাহিদা ও দাম দিন-দিন আরও বৃদ্ধি পাবে।
 

এসআর

×