ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ছবি এঁকে নদী দখল-দূষণের প্রতিবাদ জানাল শিল্পীরা

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ

প্রকাশিত: ২১:৩২, ১৩ মার্চ ২০২৩

ছবি এঁকে নদী দখল-দূষণের প্রতিবাদ জানাল শিল্পীরা

দেয়ালে ছবি আঁকছেন শিল্পীরা

হবিগঞ্জে ছবি এঁকে নদী দখল ও দূষণের প্রতিবাদ জানানো হয়েছে। সোমবার (১৩ মার্চ) জেলা শহরের টাউন হল প্রাঙ্গণে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা এ অভিনব কর্মসূচির আয়োজন করে।

সোমবার (১৩ মার্চ) সকাল ১০টায় বাপা হবিগঞ্জের সভাপতি ইকরামুল অধ্যাপক ওয়াদুদ অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল। অনুষ্ঠানে হবিগঞ্জের খোয়াই ও সুতাংসহ হবিগঞ্জের সব নদী দখল-দূষণ বন্ধের দাবিতে ছবি এঁকে প্রতিবাদ করা হয়।

এতে বক্তারা বলেন, হবিগঞ্জের নদীগুলো চরম সংকটাপন্ন অবস্থায় পতিত হয়েছে। দখল-দূষণসহ নানাবিদ অত্যাচারে নদীগুলো অস্তিত্ব হারাতে বসেছে। নদী হচ্ছে একটি জাতির সভ্যতা ও অস্তিত্বের অংশ। তাই শিগগির নদীগুলো রক্ষার উদ্যোগ নিতে হবে।

বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, ১৯৭১ সালে হবিগঞ্জ জেলায় ৫৫টি নদী থাকলেও গত ৫০ বছরে নদীর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। যে নদীগুলোর অস্তিত্ব এখনও কোনোরকম টিকে আছে সেগুলোর অবস্থাও বিপন্ন।

তিনি জানান, জেলায় কয়টি নদী রয়েছে পানি উন্নয়ন বোর্ড অথবা জেলা প্রশাসনের কাছে তার সঠিক তথ্য পাওয়া যায়নি। অন্যদিকে নদী কমিশনের ওয়েব পোর্টাল বলছে, জেলায় নদীর সংখ্যা ২৮টি, কিন্তু বাস্তবে তা হবে ১৫ থেকে ২০টি। 

হবিগঞ্জে উল্লেখ্যযোগ্য নদীর মধ্যে সীমান্ত অতিক্রম করা খোয়াই, সুতাং, সোনাই ও কুশিয়ারা এখন নানা সংকটে। সোনাই নদীর ওপরে বিশাল স্থাপনা, সুতাং নদীতে মিশে যাচ্ছে শিল্পবর্জ্য। ফলে নদীপাড়ের মানুষেরা এখন  বিপাকে।
 

এসআর

×