ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

অবশেষে বুড়িতিস্তা জলাধার পুনর্খনন শুরু

স্টাফ রিপোর্টার, নীলফামারী

প্রকাশিত: ২১:২৯, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

অবশেষে বুড়িতিস্তা জলাধার পুনর্খনন শুরু

বুড়িতিস্তা সেচ প্রকল্পের ৬৬৭ একর জলাধার পুনর্খনন উদ্বোধন

সব জটিলতা কাটিয়ে অবশেষে ডিমলা ও জলঢাকা উপজেলার মধ্যবর্তী স্থানে অবস্থিত বুড়িতিস্তা সেচ প্রকল্পের জলাধার পুনর্খননের কাজ শুরু করা হয়েছে। 
বৃহস্পতিবার দুপুরে খনন কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার।
সংশ্লিষ্টরা জানান, ২ হাজার ২৩২ হেক্টর জমিতে নিরবচ্ছিন্নভাবে সেচের পানি সরবরাহ করার নিমিত্তে তিস্তা সেচ প্রকল্পের সঙ্গে সমন্বিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ৪ মে একনেক সভায় ১ হাজার ৪৫২ দশমিক ৩৩ কোটি টাকা ব্যয়ে তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকার পুনর্বাসন ও সম্প্রসারণ প্রকল্প অনুমোদন দেন। উক্ত প্রকল্পের আওতায় বুড়িতিস্তা সেচ প্রকল্পের ৬৬৭ একর জলাধার ৫টি প্যাকেজে প্রায় ৯৯ কোটি টাকা ব্যয়ে পুনর্খনন করা হচ্ছে।

প্রকল্পটি ২০২৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্তি করা হবে। সংশ্লিষ্টরা আরও জানায়, প্রথম ধাপে ৬৬৭ একর জলাধার পুনর্খনন হলে জলাধারের পানি ব্যবহার করে ৫ হাজার ৫০০ একর জমিতে আমন ও বোরো মৌসুমে কৃষকরা নিরবচ্ছিন্নভাবে সেচের পানির সুবিধা পাবে। এর ফলে প্রতিবছর বুড়িতিস্তা সেচের মাধ্যমে প্রায় ২৬ হাজার টন ফসল উৎপাদিত হবে, যার বাজার মূল্য প্রায় ৭২ কোটি টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পানি উন্নয়ন বোর্ডের নীলফামারীর নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার, ডিমলা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, জলঢাকা উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন, পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আব্দুল হান্নান প্রধান, ডিমলা থানার ওসি লাইছুর রহমান, জলঢাকা থানার ওসি ফিরোজ কবির প্রমুখ।

×