ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাম্পার ফলনের আশায় কৃষক

হোসেনপুরে মুকুল শেষে গাছে গাছে আমের গুটি

সংবাদদাতা,হোসেনপুর,কিশোরগঞ্জ 

প্রকাশিত: ১৬:২৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

হোসেনপুরে মুকুল শেষে গাছে গাছে আমের গুটি

আমের গুটি

আবহাওয়া অনুকূল থাকায় কিশোরগঞ্জের হোসেনপুরে এ বছর গাছে গাছে রেকর্ড পরিমাণ আমের মুকুল দেখা দিয়েছে। পাশাপাশি মুকুল শেষে ইতোমধ্যে কিছু কিছু গাছে আবার সবুজ ও দৃষ্টি নন্দন আমের গুটি বাঁধাও শুরু করেছে। যদি সপ্তাহ দুয়েক ঝড়-বৃষ্টি কিংবা কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হয় তবে এবার হোসেনপুরের সর্বত্রই আমের বাম্পার ফলন হবে এমনটাই আশা করছেন স্থানীয় কৃষকসহ সংশ্লিষ্টরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে , প্রতিটি কৃষকের বাড়ির আঙ্গিনা, রাস্তার পাশে ও ছোট-খাটো বাগানের প্রায় সব গাছেই ব্যাপক হারে সোনালী আমের মুকুল এসেছে। যার মধ্যে কিছু গাছে আবার মুকুল শেষে দানা বাঁধতে শুরু করেছে আমের গুটি । সোনালি মুকুল ঝরিয়ে গাছগুলোর শাখা প্রশাখায় দোল খেতে শুরু করেছে সবুজ আমের গুটি। আর গুটি বাধা সেই সবুজ দানাতেই যেন এখন স্বপ্ন দেখছেন হোসেনপুরের প্রান্তিক কৃষকসহ সবাই। 

এ বিষয়ে তথ্য সংগ্রহকালে উপজেলার গোবিন্দপুর গ্রামের কৃষক পলাশ, জামাইল গ্রামের নবী হুসেন, জুয়েল মিয়া, হাজিপুর গ্রামের জলিল মিয়া,বাসুরচরের রিমন মিয়াসহ অনেকেই জানান, অন্য বছরের তুলনায় এবার হোসেনপুরে গাছে গাছে যে পরিমাণ মুকুল এসেছে, যদি তার মধ্যে ১০-২০ শতাংশ আমের গুটিও অবশিষ্ট থাকে তবে আমের রাজধানী বলে খ্যাত রাজশাহী অঞ্চলের চেয়েও বেশি আমের বাম্পার ফলন হবে হোসেনপুরে বলেও মনে করেন তারা।

স্থানীয় উপজেলা কৃষি অফিসের ভাষ্যমতে, মওসুমের শুরুতেই এবার আবহাওয়া ভালো থাকায় মুকুল নষ্ট হয়নি। এখনো কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা যায় নাই।যদি আবহাওয়ার অবস্থা আর কিছু দিন এমনটি চলমান থাকে এবং ঝড় কিংবা শিলা বৃষ্টিতে আমের গুটি নষ্ট না হয় তবে উপজেলার সর্বত্রই আমের বাম্পার ফলন হবে ।

 

টিএস

×