ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সমস্যায় জর্জরিত ঘিওর হাট বাজার

সংবাদদাতা, ঘিওর, মানিকগঞ্জ

প্রকাশিত: ২২:০২, ২০ জানুয়ারি ২০২৩

সমস্যায় জর্জরিত ঘিওর হাট বাজার

বাজারের কসাইকানা ও মাছ বাজারটি বেদখল

মানিকগঞ্জের ঘিওর উপজেলার হাট-বাজার হাজারো সমস্যায় জর্জরিত। ফলে ব্যবসায়ীসহ এলাকার জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
জানা গেছে, ঘিওর মিনিবাস টার্মিনাল, ঘিওর কফিল উদ্দিন দরজী সড়ক, ঘিওর ভূষিপট্টি সড়ক, ঘিওর মহীলা মার্কেট, ঘিওর পুরাতন কাপড় হাট, তরকারি বাজারের বিভিন্ন স্থানে খানা-খন্দের সৃষ্টি হয়েছে। ইটের সোলিং উঠে যানবাহন চলাচলে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভূষিপট্টি, বাসস্ট্যান্ড, কাঁচাবাজার, মাছ বাজারের বিভিন্ন স্থানে ময়লা-আবর্জনার পচা দুর্গন্ধে চলাচল করা কঠিন হয়ে পড়েছে। নিয়মিত ট্যাক্স, পাহারার চাঁদা, সুইপার ট্যাক্স আদায় করা হলেও ময়লা-আবর্জনা ফেলার কোনো ডাস্টবিন ও গণ-শৌচাগার নেই। বাজারে বৈদ্যুতিক খুঁটিতে বাতি ও আন্ডারগ্রাউন্ড ড্রেনেজ ব্যবস্থা এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নেই। ফলে বাজারের ব্যবসায়ীসহ হাজার হাজার লোককে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ঘিওর পুরনো গরু হাটের ১টি কসাইখানা ও ১টি মাছবাজার বসার জন্য ১৯৯৭ সালে প্রায় ১৬ লাখ টাকা ব্যয়ে ২টি টিনশেড ঘর নির্মাণ করা হয়। এগুলো ব্যবহার না করায় এলাকার একশ্রেণির ব্যবসায়ী দখল করে রেখেছে। মিষ্টিপট্টি, কাপড় হাট, তরকারি বাজার এবং ধানহাট সরকারি ঘরগুলো ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। বাজারে পর্যাপ্ত নলকূপ, প্রস্রাবখানা, টয়লেট নেই। ২/১টি থাকলেও সেগুলো ব্যবহারের একেবারে অযোগ্য হয়ে পড়ায় বাজারের ব্যবসায়ীদের চরম অসুবিধা হচ্ছে। বাজারের ড্রেনেজ ব্যবস্থা, পর্যাপ্ত নলকূপ, টয়লেট এবং রাস্তাগুলো কার্পেটিংসহ সকল প্রকার উন্নয়ন করা প্রয়োজন।
বাজারের ব্যবসায়ী নিরঞ্জন সাহা, রাম চন্দ্র সাহা, শামসুল আলম খান, শরীফুল ইসলাম, প্রদীপ সাহাসহ অনেক ব্যবসায়ী জানান, ঘিওর বাজারের ৭/৮টি স্পটে সবসময় ময়লা-আর্বজনায় ভরাট থাকে। বাজারের সকল সমস্যার সমাধান প্রয়োজন। তা না হলে ধীরে ধীরে ঘিওর হাটের ঐতিহ্য হারিয়ে যাবে বলে তারা ধারণা করেন।
ইউপি চেয়ারম্যান অহিদুল ইসলাম টুটুল জানান, বাজারের উন্নয়নের জন্য ইতোমধ্যে ব্যাপক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আশা করছি অল্প সময়ে কাজগুলো শুরু হবে। ঘিওর বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মতীন মুসা জানান, ঘিওর বাজারের বিভিন্ন সমস্যা নিয়ে প্রশাসনের সঙ্গে বহু আলোচনা করেছি।
মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেট বোর্ডের পরিচালক এ এম নাঈমুর রহমান দুর্জয় জনকণ্ঠকে বলেন, বাজার উন্নয়নের জন্য বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। আশা করছি অচিরেই বিভিন্ন সমস্যা নিরসনে কাজ শুরু হবে। বাজারের ঐতিহ্য সারাদেশের মানুষের কাছে পরিচিত। কাজেই এই হাট- বাজারের উন্নয়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

 

×