ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডাকবাংলোকে জাদুঘর তৈরির দাবি মুক্তিযোদ্ধাদের

শামীম রায়হান, দাউদকান্দি, কুমিল্লা 

প্রকাশিত: ১৩:০৯, ২৪ সেপ্টেম্বর ২০২২

ডাকবাংলোকে জাদুঘর তৈরির দাবি মুক্তিযোদ্ধাদের

ডাকবাংলো।

স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেছে। অথচ কুমিল্লার দাউদকান্দি উপজেলার পৌর সদরে যারিফ আলী শিশু পার্কে অবস্থিত ব্রিটিশ আমলে নির্মিত মুক্তিযুদ্ধে স্মৃতি বিজড়িত ডাকবাংলোটি পড়ে আছে চরম অযত্ম আর অবহেলায়। 

মুক্তিযুদ্ধের সময় এখানেই ঘাঁটি গেড়েছিল পাক হানাদার বাহিনী। মুক্তিযোদ্বাদের চর্থুমুখী আক্রমণে এই ঘাঁটি ছেড়ে পাশ্ববর্তী গোমতী নদী পার হয়ে মুন্সিগঞ্জের গজারিয়ায় পাক হানাদাররা পালিয়ে যেতে বাধ্য হয়।
১৯৭১ সালের ৯ ডিসেম্বর যুদ্ধকালীন সময়ে পাক হানাদার বাহিনীকে হটিয়ে লাল সবুজের পতাকা উড়িয়ে ছিল দাউদকান্দিতে অংশ গ্রহণকারী মুক্তিযোদ্ধারা।  

কিন্তু ইতিহাস সমৃদ্ব ঐতিহাসিক ঘটনাস্থল ডাকবাংলা সম্পর্কে জানেই না বর্তমান প্রজম্ম। মুক্তিযোদ্ধাদের দাবি, স্মৃতি বিজড়িত ভবনটিকে দ্রুত সংস্কার করে গড়ে তোলা হোক মুক্তিযুদ্ধ জাদুঘর। 

ডাকবাংলোটি মেরামতে এখন পর্যন্ত নেওয়া হয়নি কোনো কার্যকর উদ্যোগ। যারিফ আলী শিশু পার্কের ঠিক মাঝে ডাকবাংলোটি অবস্থিত। প্রতিদিন শত-শত মানুষ পার্কটিতে আসে ঘুরতে। ডাকবাংলোটি মেরামত করে মুক্তিযুদ্ধ জাদুঘর হিসেবে গড়ে তুললে মুক্তিযুদ্ধের ইতিহাস জেনে সমৃদ্ধ হতো নতুন প্রজম্ম। 

দাউদকান্দি উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার খোরশেদ আলম বলেন, বাংলাদেশের প্রত্যেক জায়গায় যুদ্ধকালীন স্মৃতি দ্রুত সংরক্ষণ করা অতি জরুরি । 

আরেক বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন বলেন, গুরুত্ব বিবেচনায় অতিদ্রুত ডাকবাংলোটি মেরামত করে মুক্তিযুদ্ধ জাদুঘর হিসেবে গড়ে তোলা জোর দাবি জানাচ্ছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিনুল হাসান বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ডাকবাংলোটি ইতিমধ্যে মুক্তিযুদ্ধদের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এসআর

×