ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুন্দরী অলিভিয়ার অন্য জীবন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২৩

সুন্দরী অলিভিয়ার অন্য জীবন

আমেরিকান জিমন্যাস্ট অলিভিয়া ডান

২০১৭ সালে অলিভিয়া ডান যখন ন্যাশনাল কলেজিয়েট অ্যাথলেটিক অ্যাসেসিয়েশনের অন্তর্ভুক্ত হন তখন তার বয়স মাত্র ১৩ বছর। ওই বছর জাসলো সিটি ট্রফি জিতে লাইমলাইটে আসেন সুন্দরী এ আমেরিকান জিমন্যাস্ট। স্বপ্ন ছিল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, অলিম্পিকসহ বিশ্বমঞ্চের মার্কিনিদের মুখ উজ্জ্বল করবেন। কিন্তু বাঁধা হয়ে আসে ইনজুরি।

পায়ের গোড়ালির প্রচ- চোটে পড়েন। দীর্ঘদিন আন্তর্জাতিক জিমন্যাস্টে না থাকলেও ২০ বছর বয়সি অলিভিয়া সময়ের অন্যতম জনপ্রিয় মুখ তিনি। আর সেটা সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টগ্রাম ও টিকটকের কারণে।
জিমন্যাস্টদের ফিটনেস এমনিতেই দারুণ, তার সঙ্গে যদি সুন্দর চেহার যুক্ত হয় তবে সেটি কতভাবে কাজে লাগে অলিভিয়ার জনপ্রিয়তা যেন তারই উদাহরণ। 
‘আমাদের বিউটি এ্যাঞ্জেল... যে জিমন্যাস্টকে ভালোবাসে। কিন্তু অনেকদিন তার থেকে দূরে থাকার পর আবার সে ফিরে আসছে। এমন সুন্দরীর পারফর্ম দেখতে নিশ্চয়ই সবাই অপেক্ষায় আছেন।’ টুইট তার বোন রুলিয়া ডানের। একদিন আগেই হাঁটুতে মোজা পরা কিন্তু ব্যান্ডেজের কাভার খোলা এক ভিডিও নিজের টিকটক সাইটে আপালোড করেছেন অলিভিয়া। এমনিতে সেখানে মিলিয়ন মিলিয়ন ভিউ। সেটি যেন আরও বেড়ে গেছে। ইনস্টাগ্রমে ইতিবাচক ফিডব্যাক পাচ্ছেন। নতুন করে উৎসাহ দিচ্ছেন সবাই। আর অলিভিয়া বলেছেন, ‘এই সময়টা অবশ্যই হতাশার ছিল।

কিন্তু আমি কখনোই হাল ছাড়িনি। চিকিৎসক এবং পরিবারের সবাইকে ধন্যবাদ। তবে এখনো অনেক পথ বাকি।’২০০৫ সালে মাত্র সাড়ে তিন বছর বয়সে নিউজার্সির জিমন্যাস্ট ট্রেনিং সেন্টারে পা রাখেন অলিভিয়া। তার মা এবং বড় বোনেরও স্থানীয় পর্যায়ে শৌখিন জিমন্যাস্টিকসের শখ ছিল। সুতরাং শুরু থেকেই পরিবারের কাছ থেকে সহযোগিতা, সমর্থন ও ভালোবাসা পেয়েছেন। তার কোচ জানিয়েছেন, ‘এ ধরনের ইনজুরি জিমন্যাস্টদের জন্য খুবই বিপজ্জনক। আমরা তাই তাড়াহুড়ো করছি না।’

×