ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সমতায় ফেরার লক্ষ্য বাংলাদেশের

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:০৬, ২৯ মার্চ ২০২৪

সমতায় ফেরার লক্ষ্য বাংলাদেশের

দীর্ঘ সময় পর সাদা পোশাকের অনুশীলনে ফিরেই এমন ফুরফুরে মেজাজেই দেখা গেল সাকিব আল হাসনাকে। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে

সাকিব আল হাসান ফিরেছেন, তাই বাংলাদেশ দলের অনুশীলনে চাঙ্গা ভাব। মুমিনুল হক বাদে আর কোনো সিনিয়র ক্রিকেটার না থাকায় সিলেট টেস্টে সফরকারী শ্রীলঙ্কার কাছে চরম ভরাডুবি হয়েছে। হারটা মানতে না পেরে ছুটি নিলেও স্বেচ্ছায় টেস্টে ফিরেছেন সাকিব প্রায় এক বছর পর। প্রস্তুতি বলতে স্বল্প পরিসরের লিস্ট ‘এ’ ক্রিকেটে খেলা ৩ ম্যাচ। সেই ম্যাচগুলোয় ব্যাট হাতে একেবারে খারাপও করেননি সবসময় বোলিংয়ে স্বাচ্ছন্দ্যে থাকা সাকিব। এই বাঁহাতি অলরাউন্ডার টেস্ট দলে যোগ হওয়াতে একইসঙ্গে ব্যাটিং ও বোলিং বিভাগের শক্তি বেড়েছে বাংলাদেশের। তাই এখন লঙ্কানদের দ্বিতীয় টেস্টে হারিয়ে সিরিজে সমতায় ফেরার লক্ষ্য বাংলাদেশের। আজ সকাল ১০টায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে গড়াবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। মুমিনুল ২৫ রান করলেই চতুর্থ বাংলাদেশী হিসেবে ৪ হাজার টেস্ট রানের মালিক হবেন। এই মাঠ ব্যাটিং সহায়ক, তবে স্পিনারদেরও কিছুটা সুবিধা থাকে। তাই এবার স্পিন লড়াই দেখা যেতে পারে। প্রথম টেস্টে ৩২৮ রানে জিতে অবশ্য উজ্জীবিত শ্রীলঙ্কা কোনোভাবেই হারতে চায় না। কিন্তু ইনজুরিতে ৫ উইকেট শিকারি পেসার কাসুন রাজিথা ছিটকে যাওয়া কিছুটা শক্তি কমেছে সফরকারীদের। 
সাগরিকার এই ভেন্যুটি ব্যাটিংয়ের জন্য সেরা উইকেট বাংলাদেশের। তবে একইসঙ্গে এখানে স্পিনারদের ভেলকিও দেখা যায়। সিলেটে পুরোপুরি পেস সহায়ক উইকেট তৈরি করে বড় রকমের ধাক্কা খেয়েছে বাংলাদেশ। কারণ ১৯৮৬ সালের পর এই প্রথম কোনো টেস্টে শ্রীলঙ্কার পেসাররাই ২০ উইকেট তুলে নিয়েছেন প্রতিপক্ষ দলের। সিলেট টেস্টে লঙ্কান পেসাররা বাংলাদেশের ২০ উইকেট শিকার করেন। আর বাংলাদেশের অন্যতম স্পিন স্তম্ভ বাঁহাতি স্পিনার সাকিব ছাড়াও নাঈম হাসান, মেহেদি হাসান মিরাজ ও আরেক বাঁহাতি তাইজুল ইসলাম আছেন।

এর মধ্যে হয়তো ৩ স্পিনার খেলবেন এবং এবার ২ পেসার নিয়ে নামতে পারে বাংলাদেশ। আর যদি ৪ স্পিনারই নামেন, সেক্ষেত্রে তরুণ শাহাদাত হোসেন দিপু একাদশের বাইরে চলে যেতে পারেন। সাকিব ফেরার কারণে একাদশ সাজানো অনেকটাই সহজ হয়ে গেছে। গত বছর এপ্রিলে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছেন সাকিব। সেদিক থেকে এক বছর পর আবার টেস্ট খেলতে নামবেন তিনি। তখন ছিলেন অধিনায়ক, এবার খেলবেন নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে। কিছুদিন আগে চোখের সমস্যায় ব্যাটিংয়ে বেশ ঝক্কি পোহাতে হয়েছে সাকিবকে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তাই অনেকগুলো ম্যাচে শেষের দিকে ব্যাটিং করেছেন, দুই ম্যাচে নামেননি। চিকিৎসা নিতে সিঙ্গাপুরেও গেছেন বিপিএলের মাঝে। তবে শেষদিকে আবার ব্যাটিংয়ে পুরনো পজিশনে ফিরেছেন। সেই অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে এবং আপাতত কোনো জটিলতা নেই বলেই মনে হচ্ছে। কারণ ডিপিএলে ৩ ম্যাচেই ওপরের দিকে ব্যাট করেছেন সাকিব এবং ৫০ ওভারের ম্যাচ হলেও নিজের অবস্থা বুঝতে পেরেছেন।
শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে ৫ টেস্ট খেলেছে বাংলাদেশ। ২০০৬ ও ২০০৯ সালে হওয়া দুই টেস্টে হারলেও গত ১৫ বছরে এখানে লঙ্কানদের সঙ্গে ড্র করেছে বাংলাদেশ। ২০১৪, ২০১৮ ও ২০২২ সালে এখানে দুই দলের টেস্ট ড্র হয়েছে। এবারও অন্তত তেমন লক্ষ্য নিয়েই নামবে লঙ্কানরা। তবে সিলেটের মতো এত সহজ হবে না তাদের জন্য কাজটা। কারণ এবার উইকেট থাকবে ভিন্ন প্রকৃতির। এখানে ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। নিজেদের পয়মন্ত ভেন্যু হিসেবে পরিচিত এই সাগরিকায় এবার লঙ্কানদের জন্য স্পোর্টিং উইকেট থাকবে। তাই আগের চেয়ে ভালো ব্যাটিং পারফর্ম্যান্স দেখানোর আত্মবিশ্বাস বাংলাদেশী ব্যাটারদের। তাছাড়া শ্রীলঙ্কার পেস আক্রমণ কিছুটা দুর্বল হয়েছে রাজিথা ছিটকে যাওয়ায়। একাই সিলেটে ৮ উইকেট নিয়েছেন তিনি দুই ইনিংস মিলিয়ে। তার পরিবর্তে আসা আসিথা ফার্নান্দো অবশ্য ২০২২ সালে বাংলাদেশ সফরে এসে বিধ্বংসী ছিলেন। বিশ্ব ফার্নান্দোর সঙ্গে হয়তো তিনিই জুটি বাঁধবেন। আর স্পিন আক্রমণের জন্য এবার প্রবথ জয়াসুরিয়ার সঙ্গে যোগ হতে পারেন রমেশ মেন্ডিস যার রেকর্ডও বাংলাদেশের বিপক্ষে ভালো। এই ম্যাচে মুমিনুলের ওপর বাড়তি নজর থাকবে সবার। সিলেট টেস্টে শুধু তিনিই বলার মতো ব্যাটিং করে ৮৭ রানের ইনিংস উপহার দেন দ্বিতীয় ইনিংসে। মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর চতুর্থ বাংলাদেশী হিসেবে টেস্টে ৪ হাজার রান করতে আর মাত্র ২৫ রান প্রয়োজন তার। ৫৯ টেস্ট, ১০৯ ইনিংসে সাকিব, ৬৭ টেস্ট ও ১২৫ ইনিংসে মুশফিক এবং ৫৫ টেস্ট ও ১০৬ ইনিংসে তামিম ৪ হাজার রান পূর্ণ করেছিলেন। আজ মুমিনুল খেলতে নামবেন ৬১তম টেস্ট, ইতোমধ্যেই খেলেছেন ১১২ ইনিংস। তাই এই টেস্টে ৪ হাজার রান পূর্ণ হলে তিনি দ্রুততার দিক থেকে হবেন তৃতীয়।

×