ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

অস্ট্রেলিয়ান ওপেনে অঘটনের রেকর্ড!

আয়ান আব্রাজ

প্রকাশিত: ০০:১১, ২৫ জানুয়ারি ২০২৩

অস্ট্রেলিয়ান ওপেনে অঘটনের রেকর্ড!

এমা রাদুকানুর এই হাসি পরিণত হয়েছে বিষাদে

বড় স্বপ্ন নিয়েই অস্ট্রেলিয়ান ওপেনের মিশন শুরু করেছিলেন ফেভারিট সব টেনিস তারকারা। কিন্তু নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের শুরু থেকেই একের পর এক অঘটন দেখেছে ভক্ত-অনুরাগীরা। যে অঘটনের শিকার হয়ে ছেলেদের এককের বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল, অ্যান্ডি মারে কিংবা স্টানিস্লাস ওয়ারিঙ্কা থেকে শুরু করে ইতোমধ্যেই বিদায় নিয়েছেন মহিলা এককের শীর্ষ তারকা ইগা সুইয়াটেক, উনস জেবিয়ার এবং ক্যারোলিন গার্সিয়া। তাদের সঙ্গে মেলবোর্নে জয়রথ থেমে গেছে ফেভারিট কোকো গফ, এমা রাদুকানু, বিয়াঙ্কা আন্দ্রেস্কু এবং টোকিও অলিম্পিকের স্বর্ণপদকজয়ী বেলিন্ডা বেনচিচেরও।
অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককে এবার ফেভারিটের তমকা গায়ে মাখানো ছিল ইগা সুইয়াটেকের। কিন্তু চতুর্থ রাউন্ডেই জয়যাত্রা থেমে যায় বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকার। উইম্বলডন চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনার কাছে হেরে মৌসুমের প্রথম মেজর টুর্নামেন্ট থেকে ছিটকে যান পোলিশ তরুণী। মেয়েদের টেনিসে গত মৌসুমে টেনিস কোর্টে এককভাবে দাপট দেখিয়েছেন সুইয়াটেক। দুটি গ্র্যান্ডস্লামসহ মোট ৮ শিরোপা জয়ের পাশাপাশি বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করেন। যে কারণে নতুন বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টেও বাড়তি নজর ছিল তার উপরে। শুরুটাও করেছিলেন নিজের মতো। টানা তিন জয়ে মেলবোর্নের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু চতুর্থ রাউন্ডেই আসরের ২২তম বাছাই এলিনা রিবাকিনা চমক উপহার দেন সুইয়াটেককে হারিয়ে সেরা। 
ফেভারিটের তকমা গায়ে মেখে কোর্টে নামেন উনস জেবিয়ার, ক্যারোলিন গার্সিয়া এবং কোকো গফও। দ্বিতীয় রাউন্ডে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকা জেবিয়ার হার মানেন মার্কেটা ভোন্ড্রোসোভার কাছে। চতুর্থ পর্ব থেকে কোকো গফকে বিদায় করে দেন জেলেনা ওস্টাপেঙ্কো। মেলবোর্নে টানা তিন জয়ে ভক্ত-অনুরাগীদের প্রত্যাশা খুব ভালোভাবেই পূরণ করে এগিয়ে যাচ্ছিলেন ক্যারোলিন গার্সিয়া। কিন্তু শেষ ষোলোতে জয়রথ থেমে গেছে তারও। জেলেনা ওস্টাপেঙ্কো পরাজিত করেন দুর্দান্ত ফর্মে থাকা কোকো গফকে।

এর আগেই অস্ট্রেলিয়ান ওপেনের মিশন থেমে যায় ইউএস ওপেনের সাবেক দুই চ্যাম্পিয়ন এমা রাদুকানু এবং বিয়াঙ্কা আন্দ্রেস্কুরও। ইউএস ওপেনের সাবেক চ্যাম্পিয়ন এমা রাদুকানুকে হারান আমেরিকান তরুণী কোকো গফ। একই দিনে হেরে বিদায় নেন ইউএস ওপেনের সাবেক চ্যাম্পিয়ন বিয়াঙ্কা আন্দ্রেস্কুও। বেলারুশ সুন্দরী সাবালেঙ্কা ৭-৫ এবং ৬-২ ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দেন টোকিও অলিম্পিকের স্বর্ণপদকজয়ী সুইজাল্যান্ডের বেলিন্ডা বেনচিচকে।
অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে এবারের মিশন শুরু করেছিলেন রাফায়েল নাদাল। কিন্তু তৃতীয় দিনেই বড় অঘটনের শিকার হয়ে ছিটকে যান মৌসুমের প্রথম মেজর এই টুর্নামেন্ট থেকে। ফলে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে যান ২২ গ্র্যান্ডস্লামের মালিক। স্প্যানিশ টেনিস তারকাকে বিদায় করে এবার সেরা চমকটা উপহার দেন আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ড। বয়সে ছত্রিশকেও ছাড়িয়ে গেছেন নাদাল। কেউ কেউ তার ক্যারিয়ার শেষ দেখে ফেলেছিলেন আরও আগে।

তথাপি কোর্টে নিজের দাপট অব্যাহত রেখেছিলেন তিনি। গত মৌসুমেও জেতেন দুটি গ্র্যান্ডস্লাম। সেইসঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার এবং নোভাক জোকোভিচকে ছাড়িয়ে পুরুষ এককে সর্বোচ্চ ২২ গ্র্যান্ডস্লাম জয়ের নজির গড়েছিলেন এই স্প্যানিয়ার্ড। যে কারণে নতুন মৌসুমেও তার ওপর বাড়তি নজর ছিল টেনিসবোদ্ধাদের। শুরুটাও করেছিলেন জয় দিয়ে। কিন্তু দ্বিতীয় ম্যাচেই যাত্রা থেমে গেছে রাফার। দ্বিতীয় পর্বের ম্যাচে আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ড ৬-৪, ৬-৪ এবং ৭-৫ ব্যবধানে পরাজিত করেন নাদালকে। রড লেভার এরিনাতে দুই ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নেন নাদাল। 

monarchmart
monarchmart