ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তীব্র গরমে স্বজনদের অপেক্ষা, মায়ানমার থেকে ফিরবে ১৭৩ নাগরিক

সংবাদদাতা, কক্সবাজার 

প্রকাশিত: ১৩:০০, ২৪ এপ্রিল ২০২৪

তীব্র গরমে স্বজনদের অপেক্ষা, মায়ানমার থেকে ফিরবে ১৭৩ নাগরিক

কক্সবাজারের নুনিয়ারছড়া ঘাটে স্বজনদের ভিড়। ছবি: জনকণ্ঠ

তীব্র গরমের তোয়াক্কা না করে ভোর থেকেই অপেক্ষা করছে মায়ানমার কারাগার থেকে ফিরা বাংলাদেশি ১৭৩ জন নাগরিকদের স্বজন। বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকেই কক্সবাজার নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাটে মিয়ানমারে বন্দি থাকা স্বজনদের ভিড় বাড়ছে। এই ঘাটে ফিরবেন দীর্ঘদিন মিয়ানমারে বন্দি থাকা বাংলাদেশি ১৭৩ নাগরিক। 

মঙ্গলবার তাদের নিয়ে মিয়ানমারের সিটুওয়ে বন্দর থেকে রওনা দিয়েছে জাহাজ চিন ডুইন। 

ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, মিয়ানমার থেকে আসা বাংলাদেশিদের মধ্যে ১২৯ জন কক্সবাজারের, ৩০ জন বান্দরবানের, ৭ জন খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার রয়েছে একজন করে।দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা স্বজনরা কেউ ৩/৪ দিন ধরে কক্সবাজারে এসে অপেক্ষা করছেন। বেলা ১১টা বাজলেও এখনো কাঙ্খিত জাহাজটি কক্সবাজারে পৌঁছাইনি। সময় যতই যাচ্ছে নুনিয়ারছড়ার এ ঘাটে স্বজনদের উপস্থিতি বাড়ছে।

রাশেদা বেগম নামে এক স্বজন জানান, আমার ছেলে রাসেল গত দুই বছর আগে সাগর মাছ ধরতে গিয়ে মায়ানমার ডুকে পড়ে তখন মায়ানমার আটক করে জেলে দেয়। খবর পেয়েছি আমার ছেলে ফিরে আসতেছে তাই অপেক্ষা করতেছি।

প্রশাসনের সংশ্লিষ্ট সূত্র বলছে, আজকেই বুধবার (২৪ এপ্রিল) মিয়ানমার থেকে ফেরা এসব বাংলাদেশিদেররকে যাচাই বাছাই শেষে তাঁদের স্বজনদেরকে কাছে হস্তান্তর করা হবে।

এই ১৭৩ জনের মধ্যে ১৪৪ জন বাংলাদেশি দণ্ডপ্রাপ্ত হয়ে বিভিন্ন কারাগারে বন্দি ছিলেন। তাদের সবার সাজার মেয়াদ শেষ হয়েছে আগেই। বাকি ২৯ জনের সাজার মেয়াদ শেষ না হলেও এই ফেরত পাঠানোর উদ্যোগের সময় তাদেরকে বিশেষ ক্ষমার আওতায় আনা হয়েছে।

এসআর

×