ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

ইউটিউবে ভিডিও জনপ্রিয় করতে নতুন সুবিধা আসছে

প্রকাশিত: ১৭:১২, ২৭ জুন ২০২৩

ইউটিউবে ভিডিও জনপ্রিয় করতে নতুন সুবিধা আসছে

ইউটিউব

ইউটিউব এখন বিনোদনের অন্যতম মাধ্যম। শিক্ষা, বিনোদন, খেলা, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও রয়েছে ইউটিউবে। ভিডিও দেখার পাশাপাশি ইউটিউবে ভিডিও প্রকাশ করে আয়ও করছেন অনেকে। তবে নিজেদের তৈরি ভিডিওতে ভালো মানের থাম্বনেইল ব্যবহার না করায় বেশির ভাগ নির্মাতার ভিডিও দর্শকেরা দেখেন না। এ সমস্যা সমাধানে ‘টেস্ট অ্যান্ড কমপেয়ার’ নামের নতুন টুল তৈরি করছে ইউটিউব।

থাম্বনেইলের মাধ্যমে ভিডিওর বিষয়বস্তু সংক্ষেপে প্রকাশ করা হয়। আর তাই অল্প কথায় আকর্ষণীয় থাম্বনেইল তৈরি করলে ভিডিও দেখতে আগ্রহী হন দর্শকেরা। আর তাই ইউটিউবে ভিডিও জনপ্রিয় করতে ভিডিওর বিষয়বস্তু পর্যালোচনা করে ভালো মানের থাম্বনেইল নির্বাচন করে দেবে টেস্ট অ্যান্ড কমপেয়ার টুলটি। শুধু তা–ই নয়, ভিডিও প্রকাশের আগেই নির্মাতাদের তৈরি থাম্বনেইল ভালো না খারাপ হয়েছে তাও জানাবে। ফলে ভালো মানের থাম্বনেইল ব্যবহার করে দ্রুত ভিডিও জনপ্রিয় করা যাবে।

ইউটিউবের তথ্যমতে, টেস্ট অ্যান্ড কমপেয়ার নামের টুল তৈরির কার্যক্রম এখনো প্রাথমিক পর্যায়ে থাকলেও বর্তমানে শতাধিক ভিডিও নির্মাতাদের ওপর টুলটির কার্যকারিতা পরখ করা হচ্ছে। টুলটির মান উন্নয়ন করে শিগগিরই উন্মুক্ত করা হবে। 

টুলটি চালু হলে ভিডিও নির্মাতাদের নিজেদের ভিডিওতে ব্যবহারের জন্য তিন ধরনের থাম্বনেইল লিখে জমা দিতে হবে। ভিডিও এবং থাম্বনেইলগুলো পর্যালোচনা করে সেরা থাম্বনেইল নির্বাচন করে দেবে টুলটি।

এমএস

সম্পর্কিত বিষয়:

×