ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দক্ষতা উন্নয়নে অনুদান ঘোষণা করল ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন

প্রকাশিত: ১৫:৪৫, ৪ মে ২০২৩; আপডেট: ১৫:৪৮, ৪ মে ২০২৩

দক্ষতা উন্নয়নে অনুদান ঘোষণা করল ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন

ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন

দেশে আরও দক্ষতার সাথে ইন্টারনেট শিক্ষা ব্যবহারের সুযোগ বৃদ্ধিতে একটি নতুন অনুদান কর্মসূচী শুরু করেছে ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন। এই উদ্যোগটি ডিজিটালিজেশনের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে বলে ধারণা করা যাচ্ছে।

 

স্ট্রেনদেনিং কমিউনিটি, ইমপ্রুভিং লাইভস অ্যান্ড লিভলিহুডস (এসসিআইএলএলএস) প্রোগ্রামের আওতায়, বাংলাদেশের প্রতিষ্ঠানসমূহ দুই বছর পর্যন্ত স্থায়ী প্রকল্পের জন্য ২৫০,০০০ মার্কিন ডলার পর্যন্ত অনুদান পাবে। প্রোগ্রামে আবেদনের শেষ সময় আগামী ৩১ মে এবং আগস্ট মাসে এর প্রভিশনাল অ্যাওয়ার্ডের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

 

ডিজিটাল ২০২৩: গ্লোবাল ডিজিটাল ইনসাইটস’- এর তথ্য মতে, বর্তমানে বাংলাদেশে ৩৮. শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন বাংলাদেশের এমন কিছু প্রকল্পের খোঁজ করছে, যার লক্ষ্য দেশের পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য অর্থনৈতিক অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সুযোগ বৃদ্ধি করা। এর মধ্যে রয়েছে- উচ্চ-মানের প্রাথমিক মাধ্যমিক শিক্ষায় ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি, ভার্চুয়াল ডিস্টেন্স লার্ণিং পদ্ধতি দক্ষতা উন্নয়ন, আর্থিক সুযোগ তৈরি, অর্থনৈতিক স্বাধীনতা বৃদ্ধি, এবং টেকসই আয়ের উৎস নিশ্চিতকরণ।

ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন-এর নির্বাহী পরিচালক সারাহ আর্মস্ট্রং বলেন, আমাদের লক্ষ্য ডিজিটাল প্রযুক্তি এবং সরঞ্জামগুলোকে কাজে লাগিয়ে ডিজিটাল অর্থনীতিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে প্রয়োজনীয় জ্ঞান দক্ষতা দ্বারা ব্যক্তি সাম্প্রদায়িক ক্ষমতায়ন নিশ্চিত করা। এসসিআইএলএলএস-এর এই অনুদান প্রোগ্রামে সেইসব সংস্থাগুলোকে আর্থিক সহায়তা প্রদান করা হবে, যারা সুবিধাবঞ্চিত সম্প্রদায়গুলোকে প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা শিক্ষার সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনৈতিক কল্যাণে ভূমিকা রাখছে।

 

এসসিআইএলএলএস প্রোগ্রামটি আফ্রিকা, এশিয়া এবং ল্যাটিন আমেরিকায় ধারাবাহিকভাবে কার্যক্রম পরিচালনা করছে। এবারের প্রোগ্রামে ছয়টি টার্গেট দেশ হলো; বাংলাদেশ, ব্রাজিল, কলম্বিয়া, ঘানা, ইন্দোনেশিয়া এবং সেনেগাল।

 

আবেদনের জন্য অনলাইন অনুদান ব্যবস্থাপনা সিস্টেম ফ্লাক্স-এর মাধ্যমে আবেদন জমা দিতে হবে। যদি একটি প্রকল্প অথবা সংস্থা প্রয়োজনীয় শর্তাবলী পূরণে সক্ষম থাকে, তবে তাদের একটি সম্পূর্ণ আবেদন জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে।  

×