ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গণছাঁটাই শেষে নতুন কর্মী নিয়োগ দেবে মেটা

প্রকাশিত: ২০:৩০, ১৫ মার্চ ২০২৩

গণছাঁটাই শেষে নতুন কর্মী নিয়োগ দেবে মেটা

মেটার কর্ণধার জাকারবার্গ

গণছাঁটাই পর্ব শেষে হলেই নতুন করে কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু করবেন ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটার কর্ণধার। সম্প্রতি ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেন জাকারবার্গ।

তিনি জানান, প্রাথমিক পর্যায়ে ১০ হাজার মেটা কর্মীর চাকরি যাবে। আরও পাঁচ হাজার খালি পদে নিয়োগ আপাতত বন্ধ রেখেছে সংস্থা। এই ছাঁটাই পর্ব শেষ হলেই নতুন করে কর্মী নিয়োগ করা হবে।

এর আগে চার মাস পূর্বে আরও একবার গণছাঁটাইয়ের পথে হেঁটেছিল মেটা। তখন এক ধাক্কায় প্রায় ১১ হাজার কর্মীর চাকরি চলে যায়। যা সংস্থার মোট কর্মীসংখ্যার প্রায় ১৩ শতাংশ।

বর্তমানে মেটায় কর্মী নিয়োগের প্রক্রিয়া একেবারেই স্থগিত রাখা হয়েছে। নতুন করে কাউকে নিয়োগ করা হচ্ছে না। ছাঁটাই প্রক্রিয়া শেষ হলে আবার কর্মী নিয়োগ করবেন জাকারবার্গ। ফলে এই সংস্থায় চাকরিপ্রার্থীরা নতুন সুযোগ পাচ্ছেন।

২০২৩ সালের শুরু থেকেই মেটা কর্মীরা আশঙ্কায় ভুগছেন। এই বছরটিকে জাকারবার্গ মেটার কার্যক্ষমতার বছর বলে উল্লেখ করেছিলেন। ফলে যে কোনো সময় বা অবস্থায় চাকরি চলে যেতে পারে বলে আশঙ্কা করেছিলেন কর্মীরা। আর সেই আশঙ্কাই সত্যি হচ্ছে।

মেটা কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৪ মাসে ধাপে ধাপে কর্মী ছাঁটাই করা হবে। তবে কোন দেশের কর্মীদের উপর জাকারবার্গের কোপ পড়তে চলেছে, তা নির্দিষ্ট করে বলা হয়নি। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, ভারতীয় কর্মীদের ভবিষ্যৎ কী হবে? মেটার ঘোষণায় তাও স্পষ্ট নয়। সূত্র: আনন্দবাজার। 
 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×