ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

যুক্তরাষ্ট্রে নিউজ কনটেন্ট সরিয়ে ফেলার হুমকি দিলো মেটা

প্রকাশিত: ১৭:৩৫, ৬ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে নিউজ কনটেন্ট সরিয়ে ফেলার হুমকি দিলো মেটা

মার্ক জাকারবার্গ

যুক্তরাষ্ট্রে জনপ্রিয় সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক থেকে নিউজ কনটেন্ট সরিয়ে ফেলার হুমকি দিয়েছে প্রতিষ্ঠানটির মালিক কোম্পানি মেটা। নতুন একটি আইনের বিরোধিতা করে তারা এই হুমকি দিলো। যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত আইন অনুসারে, ফেসবুকে শেয়ার করা নিউজ কনটেন্টের জন্য ফি নির্ধারণে মিডিয়া সংস্থাগুলো অনেক বেশি ক্ষমতা পাবে। 

অস্ট্রেলিয়াতে একই ধরনের একটি আইন পাস হয়েছে। ওই পাস হওয়া নিয়ে অস্ট্রেলীয় সরকারের সঙ্গে বিরোধের কারণে গত বছর সংক্ষিপ্ত সময়ের জন্য ফেসবুক বন্ধ হয়েছিল। পরে সরকারের সঙ্গে চুক্তি করে পুনরায় সচল হয় প্ল্যাটফর্মটি।

মেটার দাবি, তাদের প্ল্যাটফর্ম সংকটে থাকা মিডিয়া প্রতিষ্ঠানগুলোর ট্র্যাফিক বাড়াচ্ছে। প্রকাশকরা তাদের কনটেন্ট ফেসবুকে দিচ্ছেন তাদের সুবিধা হয় বলে।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত আইনটির নাম ‘জার্নালিজম কম্পিটিশন অ্যান্ড প্রিজারভেশন অ্যাক্ট (জেসিপিএ)’। মিনেসোটার সিনেটর অ্যামি ক্লোবুচার কংগ্রেসে আইনটি প্রস্তাব করেছেন। এতে সর্বদলীয় সমর্থন রয়েছে।

আইনটি পাস হলে প্রকাশক ও সম্প্রচারকারীরা সোশাল মিডিয়ায় তাদের নিউজ কনটেন্ট শেয়ার থেকে অর্জিত আয়ের অংশ নিয়ে দরকষাকষির ক্ষমতা পাবে।

মিডিয়া কোম্পানিগুলোর যুক্তি হলো, নিজেদের প্ল্যাটফর্মে শেয়ার করা নিউজ থেকে বিপুল অঙ্ক অর্থ উপার্জন করে মেটা। মহামারিতে স্থানীয় মিডিয়া কোম্পানিগুলো যখন হিমশিম খাচ্ছিল তখন মেটা বড় অঙ্কের মুনাফা অর্জন করেছে।

তবে মেটা বলছে, এই যুক্তি ভুল। বরং তাদের প্ল্যাটফর্মে নিউজ শেয়ার হওয়ার কারণে মিডিয়াগুলোর ট্র্যাফিক বাড়ছে।

মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেন, কংগ্রেস যদি জাতীয় নিরাপত্তা আইন হিসেবে দুর্বলভাবে বিবেচিত সাংবাদিকতা বিলটি পাস করে তাহলে আমাদের সব প্ল্যাটফর্ম থেকে নিউজ অপসারণের বিষয়টি ভাবতে বাধ্য হবো।  

 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart